সৈকত উৎসবের উদ্বোধনে ৪০০০ মহিলার শঙ্খধ্বনি একসাথে, গিনেস বুক অফ ওয়ার্ল্ডে নাম চায় দিঘা

রাজ্যের সৈকত শহরগুলিতে পর্যটনের প্রসারের জন্য পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন এবং দিঘা-শংকরপুর উন্নয়ন পর্ষদ সাতদিন ব্যাপী ‘বেঙ্গল বিচ ফেষ্টিভাল’ এর আয়োজন করেছে। ২০-২৬ ডিসেম্বর পর্যন্ত দীঘা, মন্দারমণি, তাজপুর ও শঙ্করপুরে হবে এই ‘সৈকত উৎসব’। উৎসবের অঙ্গ হিসেবে তাজপুরে আয়োজিত হবে বিচ ভলিবল প্রতিযোগিতা। সমুদ্রের সৈকতে বসবে সুইস তাঁবু। বইমেলা ও হস্তশিল্প মেলার আয়োজনও করা হবে। সাথে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজ সেই অনুষ্ঠানের উদ্বোধনে একসাথে ৪০০০ মহিলার শঙ্খধ্বনিতে মুখরিত হল মোহনা। একসঙ্গে অনেককে নিয়ে শঙ্খধ্বনির মাধ্যমে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলতে উদ্যোগী দিঘা। বৃহস্পতিবার বিকেলে নিউ দিঘার ওসিয়ানা ঘাটে লাল পাড়ের শাড়ীতে হাজার হাজার মহিলা। ৪০০০ মহিলা একসঙ্গে শঙ্খে ফুঁ দিলেন। এমন পরিবেশ এর আগে দেখেনি দিঘা। প্রায় পাঁচ মিনিট ধরে শঙ্খধ্বনি রেকর্ডিং করে ৪৯টি ক্যামেরা। তার মধ্যে ৩৫টি স্টিল, ১০টি মুভি ক্যামেরা ও চারটি ড্রোন ক্যামেরা। গিনেসে নাম তোলার বিষয়ে শর্ত পূরণ হচ্ছে কি না তা দেখতে ৬জনের প্রতিনিধি দল দিঘায় এসেছিলেন। ৫০জন মহিলাকে নিয়ে এক একটি দল করা হয়। অংশগ্রহণকারীদের আলাদা পরিচয়পত্র ছিল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ তথা দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শিশির অধিকারী, তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারী, জেলাশাসক রেশমি কোমল-সহ অন্যান্যরা। সাংসদ শিশির অধিকারী বলেন, মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প দিঘা। সৈকত শহরকে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দিতে রাজ্য সরকার একাধিক প্রকল্প নিয়েছে। সেই লক্ষ্যে এগোচ্ছি আমরা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*