ই ভি এম ও ভি ভি প্যাট স্লিপ যাচাইয়ের আবেদন খারিজ করল শীর্ষ আদালত

রোজদিন ডেস্ক :- আজ দ্বিতীয় দফার ভোট চলাকালীন ই ভি এম এর সঙ্গে ভি ভি প্যাট স্লিপ যাচাইয়ের আবেদন খারিজ করে দেয় সুপ্রীম কোর্ট। আবেদনে বলা হয়েছিল ভোটিং মেশিনে বোতাম টেপার সঙ্গে সঙ্গে প্রতিটি ভোট যে সঠিক জায়গায় পড়ছে তা যাচাই করার জন্য ভোটার ভেরিফায়েবল পেপার অডিট ট্রেল বা ভি ভি প্যাটে বেরোনো টুকরো কাগজ পরীক্ষার দাবী তোলা হয়েছিল, কিন্তু সুপ্রীম কোর্টের বিচারপতি তা বাতিল করে দেন।
আবেদনকারী এ ডি আর এর আর্জি ছিল , প্রত্যেক ভোটারের এটা জানা মৌলিক অধিকার, যে তাঁরা সঠিক চিহ্নে, সঠিক প্রার্থী কে ভোট দান করছেন কিনা।
এই বিষয়ে বিচারপতি দীপঙ্কর দত্ত বলেন একটি নিরপেক্ষ দৃষ্টিকোন এর প্রয়োজন রয়েছে ঠিকই, তবে অন্ধ ভাবে কোনো ব্যবস্থার প্রতি সন্দেহ পোষন করা ঠিক নয়। গণতন্ত্রের একটা নিজস্ব অর্থ আছে, যা সার্বিক সংহতি ও সমস্ত স্তম্ভের ওপর আস্থা রাখার কথা বলে।
এর সঙ্গে সঙ্গে নির্বাচন কমিশনের উদ্দ্যেশে সুপ্রীম কোর্ট নির্দেশিকা দিয়েছেন , সেখানে স্পষ্ট ভাবে বলা আছে ই ভি এম এ প্রতীক আপলোড করার পর তা যেন একেবারে সিলড ও নিরাপদ থাকে। প্রার্থী এবং তাঁদের প্রতিনিধিরা ওই সিলে স্বাক্ষর করতে পারেন, তবে সিলড মেশিনটি যেন ফলপ্রকাশের ৪৫ দিন পর্যন্ত স্টোররুমে রাখা হয়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*