ধেয়ে আসছে ৬০কিমি বেগে কালবৈশাখী, ভিজবে এবার কলকাতা সহ গোটা বাংলা, মিলবে স্বস্তির নিঃশ্বাস

রোজদিন ডেস্ক :- অবশেষে খুশির খবর। স্বস্তির প্রহর গুনছে এখন কলকাতা সহ গোটা পশ্চিমবঙ্গ। ধেয়ে আসছে কালবৈশাখী ঝড়। জ্বালাপোড়া গরমের হাত থেকে কিছুটা রেহাই পেতে পারে আশা করা যাচ্ছে। ইতিমধ্যে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে , সব কিছু ঠিক থাকলে রবিবার দুপুরের পর থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ভাবে বৃ্ষ্টি শুরু হতে পারে।
হাওয়া অফিস আরও জানায় সোমবার থেকে কালবৈশাখীর ঝড়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে বৃষ্টিও। ভারী বৃষ্টির সম্ভাবনা আছে মঙ্গলবারও। তাপমাত্রা এক ধাক্কায় ৪ থেকে ৫ ডিগ্রি কমে যেতে পারে।
আলিপুর আবহাওয়া দফতরের আবহাওয়াবিদ সোমনাথ দত্ত বলছেন, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় সোমবার থেকে ঘণ্টায় ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তাল হতে পারে সমুদ্রও। ঢেউয়ের উচ্চতা ১.২ মিটার পর্যন্ত হতে পারে। সে কারণে সোম থেকে বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
গত শুক্রবারও সকাল ৯টায় সূর্যের তাপে যেন মনে হচ্ছিল বেলা ১২টা! তবে শনিবার থেকে তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করে। যে হারে লু আর তাপের ঝলকানি বেড়েছিল তার থেকে খানিকটা রেহাই পাওয়া গেছে বলে অনুভব করা যাচ্ছে। তবে রবিবার তাপপ্রবাহের ইতিকথা শুনিয়েছিল হাওয়া অফিস। আবহাওয়ার মতিগতি সেদিকেই এগোচ্ছে বলে মনে করা হচ্ছে। বিগত ১৫ দিনের তুলনায় এদিন তাপমাত্রা বেশ কিছুটা কম। এদিন সকাল ৯টায় কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি। এদিন দিনের সর্বোচ্চ তপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রির আশেপাশে।
তবে রবিবারও পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে আংশিক তাপপ্রবাহ জারি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। বিকেলের পর থেকে সংশ্লিষ্ট জেলাগুলিতেও আবহাওয়ার পরিবর্তন ঘটবে।

অন্যদিকে রবিবার দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। সমতলের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সোমবার থেকে বুধবার উত্তরবঙ্গের আট জেলাতেই ঝড়বৃষ্টি হবে বলে অনুমান করা যাচ্ছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*