এসএসসি দুর্নীতি কাণ্ডে চাকরি হারাদের কি বেতন এখনও বহাল? অপেক্ষায় শীর্ষ আদালতের রায়

রোজদিন ডেস্ক:- এসএসসি দুর্নীতি নিয়োগ মামলায় সোমবার কলকাতা হাইকোর্টের রায়ে চাকরি চলে যায় রাজ্যের ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষক ও শিক্ষাকর্মীদের। তবে রাজ্য সরকারের তরফ থেকে একটি সূত্রের দাবি চাকরিহারা ২৫,৭৫৩ জনের মাইনে আপাতত অক্ষুন্ন থাকবে। দুর্নীতির কোন আঁচ পড়বে না তাদের বেতনের ওপর।

সূত্রের দাবি, যেহেতু হাইকোর্টের স্পেশাল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে স্কুল সার্ভিস কমিশন সেক্ষেত্রে সুপ্রিম কোর্ট এব্যাপারে কোনও সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত বিষয়টি আদালতের বিচারাধীন। ফলে আপাতত চাকরিহারাদের এখনই বেতন বন্ধ হবে না।
তবে প্রখর তাপ প্রবাহের জন্য রাজ্যের সরকারি স্কুলগুলিতে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা্ করা হয়েছে। তা্র আগে পর্যন্ত চাকরিহারা শিক্ষক ও শিক্ষাকর্মীরা নিজেদের পদে বহাল ছিলেন সকলে। সেক্ষেত্রে শ্রম আইন অনুসারে, কেউ কাজ করলে তার উপযুক্ত পারিশ্রমিক দিতে হয়। সেই আইন মেনেই রাজ্যের চাকরিহারাদের এপ্রিলের বেতন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের দাবি।
এসএসসি দুর্নীতি মামলায় গত সোমবার ২০১৬ সালের পুরো প্যানেল বাতিলের নির্দেশ ছিল হাইকোর্ট থেকে। ফলে এক ধাক্কায় প্রায় ২৬ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মী চাকরি হারা হয়েগেছেন। যাদের মধ্যে ২০ হাজারেরও বেশি যোগ্য কর্মরত সদস্য রয়েছে বলে দাবি রাজ্যের।
ইতিমধ্যে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ ছুঁড়ে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছে রাজ্য। উপরন্তু মামলা করেছে চাকরিপ্রার্থীরাও। ফলে সুপ্রিম কোর্ট যতক্ষণ কোনো সঠিক রায় না দিচ্ছেন ততক্ষণ পর্যন্ত চাকরিহারাদের বেতন বন্ধ করবে না বলেই জানা যাচ্ছে সূত্র মারফত।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*