ফোর্বস ইন্ডিয়া, ২০১৭ তে একশ জন সেলিব্রিটির তালিকায় বিরাট ৩ নম্বরে

ভারতের ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলি সাম্প্রতিক সময়ের মধ্যে তাঁর ব্র্যান্ড ভ্যালু বিরাট ভাবেই প্রসারিত করেছেন। ২০১৭ সালে সেলিব্রিটি অভিনেত্রী অনুষ্কা শর্মার সাথে তাঁর বিয়েই হোক বা ক্রিকেট ময়দানে দুর্দান্ত পারফরম্যানসের জন্যই হোক, তাঁর ব্র্যান্ড ভ্যালু ভারতের যেকোনো সেলিব্রিটির থেকে অনেক বেশি। কোহলি ২০১৭ সালে সেলিব্রিটি ১০০ এর ফোর্বস ইন্ডিয়া তালিকাতে ৩ নম্বর স্থানে রয়েছেন। ফোর্বস ইন্ডিয়া কর্তৃক প্রকাশিত তালিকাটি ২০১৭ সালে বছরের মধ্যে সর্বোচ্চ উপার্জনকারী ১০০জন ভারতীয় সেলিব্রিটির নাম উল্লেখ করেছে। এ ব্যাপারে বিরাট কোহলিই এই তালিকায় সেরা ক্রিকেটার। ফোর্বস ইন্ডিয়ানের অফিসিয়াল রেকর্ড অনুযায়ী, বিরাট এই বছরে ১০০.৭২ কোটি টাকা আয় করেছেন। কোহলির আয়ের বিভিন্ন উৎস আছে, তিনি বিসিসিআইয়ের গ্রেড এ ক্রিকেটার – গ্রেড এ খেলোয়াড়দের সর্বোচ্চ অর্থ প্রদান করা হয়।
এছাড়াও তিনটি ফরম্যাটেই জাতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য তিনি অতিরিক্ত অর্থ পেয়ে থাকেন এবং তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সর্বোচ্চ বেতনভোগী ক্রিকেটার। তাছাড়াও তিনি প্রায় ২১টি ব্র্যান্ড কোম্পানীর সাথে চুক্তিবদ্ধ। সেখান থেকেও তাঁর আয় হয়। এই বছর, তিনি Pumaর সঙ্গে একটি মেগা চুক্তি করেছেন।
বিরাট কোহলি তালিকায় দুই বলিউড খানের পরেই আছেন। সলমন খান ২৩২.৮৩ কোটি টাকা মোট আয় সহ শীর্ষ স্থান পেয়েছেন। বাদশা শাহরুখ খান তার পরেই আছেন, যিনি এই বছরে ১৭০.৫ কোটি টাকা আয় করেছেন। প্রথম দশে কোহলি ছাড়াও দুজন ভারতীয় ক্রিকেটার আছেন। ক্রিকেটার শচীন তেন্ডুলকার এবং মহেন্দ্র সিং ধোনি। শচীন তেন্ডুলকার ৮২.৫ কোটি টাকা আয় নিয়ে তালিকায় ৫ম স্থানে রয়েছেন। ধোনি ২০১৭ সালে ৬৩.৭৭ কোটি টাকা আয় করে ৮ নম্বর স্থানে রয়েছেন। স্পষ্টতই, এই তালিকায় শীর্ষ দশের মধ্যে বিরাট সর্বকনিষ্ঠ। তিনিই একমাত্র যার বয়স ৩০।
এই তালিকার প্রথম দশে যারা আছেনঃ
১. সালমান খান – ২৩২.৮৩
২. শাহরুখ খান – ১৭০.৫
৩. বিরাট কোহলি – ১০০.৭২
৪. অক্ষয় কুমার – ৯৮.২৫
৫. শচীন টেন্ডুলকার – ৮২.৫০
৬. আমির খান – ৬৮.৭৫
৭. প্রিয়াঙ্কা চোপড়া – ৬৮
৮. ধোনি- ৬৩.৭৭
৯. হৃতিক রোশন – ৬৩.১২
১০. রণবীর সিং – ৬২.৬৩

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*