দূষণ রোধে অবিলম্বে চালু হতে চলেছে অড-ইভেন ফর্মুলা

New Delhi: Vehicles ply on smog covered Rajpath in New Delhi on Saturday. PTI Photo by Manvender Vashist(PTI11_5_2016_000153B)

দিল্লির দূষণ রোধে কড়া আবস্থান নিল জাতীয় পরিবেশ আদালত। জোড়-বিজোড় নম্বরের গাড়ির ক্ষেত্রে ছাড় মিলবে শুধুমাত্র জরুরি পরিষেবায়, এমনই নির্দেশ পরিবেশ আদালতের। জোড়-বিজোড় নম্বর প্লেটের গাড়ি নিয়েও কড়া অবস্থান ৷ ছাড় মিলবে না সরকারি আধিকারিক ও মহিলাদের ৷ বাইক-স্কুটারের ক্ষেত্রেও জোড়-বিজোড় সংখ্যা মানতে হবে ৷ একমাত্র জরুরি ক্ষেত্রেই মিলবে ছাড় ৷ প্রতিবেশী রাজ্যগুলিকেও পরিবেশ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। দিন যত গড়াচ্ছে ক্রমশ উদ্বেগের কারণ হচ্ছে দিল্লির ধোঁয়াশা। এরই মধ্যে দূষণ নিয়ন্ত্রণে গাড়ি চলাচলের ক্ষেত্রে অড-ইভেন(জোড়-বিজোড়) পদ্ধতিতে সায় দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। ১৩ থেকে ১৭ নভেম্বর ওই পদ্ধতি মেনে গাড়ি চলাচল করবে রাজধানীর রাস্তায়।এদিকে দূষণ নিয়ন্ত্রণে আনতে দ্রুত অড-ইভেন পদ্ধতি চালু না করায় শনিবার দিল্লি সরকারকে ভর্ৎসনা করল ন্যশনাল গ্রিন ট্রাইবুনাল। তাদের প্রশ্ন, দূষণের মাত্রা বেশি থাকা সত্ত্বেও কেন অড-ইভেন পদ্ধতি প্রয়োগ করা হয়নি।

গত কয়েকদিনের মত শনিবারও ধোঁয়াশায় মোড়া রয়েছে দিল্লি ও সংলগ্ন এলাকা। এদিন পরিস্থিতি গত কয়েক দিনের তুলনায় ভালো বলে এলাকার বাসিন্দাদের মত। তবে দূষণের পরিমাণ যে হারে বাড়ছে তাতে পরিস্থিতি খুবই ভয়ানক হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই। এদিকে ধোঁয়াশার জেরে এদিনও দেরিতে চলছে ৬৪টি ট্রেন। ১৪টি ট্রেনের সময় পরিবর্তন হয়েছে। বাতিল হয়েছে ২টি ট্রেন।

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*