শুরু মোদীর দ্বিতীয় ইনিংসের প্রথম দিন

ছবি- (এএনআই)

দ্বিতীয়বারের জন্য বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন নরেন্দ্র দামোদারদাস মোদী। দ্বিতীয় ইনিংস শুরু করলেন প্রতিবেশী দেশ কিরগিজ প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রীর শোরনবে জীনবেকভের সঙ্গে বৈঠক দিয়ে। বৃহস্পতিবার মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ, মায়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল, ভুটান, কিরগিজ প্রজাতন্ত্রের প্রতিনিধিরা। অনুষ্ঠান শেষ হতেই রাত সোয়া দশটায় রাষ্ট্রপতি ভবনে বৈঠকে বসেন মোদী এবং কিরগিজ প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণ করে আজ সকাল ১০.৩০ নাগাদ হায়দ্রাবাদ ভবনে বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ আব্দুল হামিদের সঙ্গে সারেন প্রথম বৈঠক। দ্বিতীয় বৈঠক শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মৈত্রীপাল সিরিসেনার সঙ্গে। এরপর একে একে আলোচনা-বৈঠক করবেন প্রতিবেশী রাষ্ট্র মরিশাস, নেপাল, ভুটানের প্রধানমন্ত্রীদের সঙ্গেও। আধিকারিক সূত্রে পাওয়া খবর অনুযায়ী, প্রতিটি বৈঠকের সময় ২০ মিনিট করে ধার্য করা হয়।

সূত্রের খবর অনুযায়ী, মোদী তাঁর শপথগ্রহণ অনুষ্ঠানে বিমস্টেকের রাষ্ট্রনেতাদের আমন্ত্রণ জানানোর পাশাপাশি মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চাওয়ার গুরুত্বপূর্ন ইঙ্গিত দেন। কিন্তু এবছর কূটনৈতিক চালেই সার্ক দেশের রাষ্ট্রপ্রধানদের বাদ দিয়ে বিমস্টেকের দেশগুলিকে আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। তবে রাজনৈতিক মহলের মতে, পুলওয়ামা কান্ডের পর দিল্লির সঙ্গে পাকিস্তানের দূরত্ব বজায় রাখতেই এই সিদ্ধান্ত নিয়েছেন নরেন্দ্র মোদী।

দেখুন ছবি-

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*