কংগ্রেস সভাপতি হিসাবে আজই নাম ঘোষণা রাহুলের, দায়িত্ব নেবেন শনিবার

কংগ্রেস সভাপতি হিসেবে আজই নাম ঘোষণা হতে চলেছে রাহুল গাঁধীর। মা সনিয়া গাঁধীর বদলে দলের হাল ধরতে চলেছেন তিনি। শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে দলের হাল ধরবেন রাহুল। কংগ্রেস সূত্রে এমনই খবর।

বেশ কিছুদিন ধরেই রাহুল গুজরাতে বিধানসভা নির্বাচনের প্রচারে ব্যস্ত। এবারই প্রথম তিনি কোনও রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচারে এতটা সময় দিচ্ছেন। এরই মধ্যে দলীয় সভাপতি পদে নির্বাচনে মনোনয়ন পেশ করেন রাহুল। তিনি ছাড়া আর কেউ এই পদে মনোনয়ন জমা দেননি। ফলে রাহুলের কংগ্রেস সভাপতি হওয়া আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। আজ মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ফলে সরকারিভাবে আজ দলীয় সভাপতি হচ্ছেন রাহুল।

আনুষ্ঠানিকভাবে কংগ্রেস সভাপতি হওয়ার আগে থাকতেই অবশ্য রাহুল দলীয় কার্যকলাপ পরিচালনার কাজ শুরু করে দিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘নীচ আদমি’ বলায় প্রবীণ নেতা মণিশঙ্কর আয়ারকে প্রথমে ক্ষমা চাইতে বলার পর সাসপেন্ডও করেছেন রাহুল। তিনি দলীয় নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছেন, বিজেপি-র বিরুদ্ধে কোনও খারাপ শব্দ প্রয়োগ করা যাবে না।

কংগ্রেস সূত্রে খবর, দীর্ঘদিন ধরে অসুস্থ সনিয়া দলীয় সভানেত্রীর পদ থেকে অব্যাহতি নিলেও, তিনিই কংগ্রেস সংসদীয় দলের নেতৃত্বে থাকবেন। সংসদে দলের কৌশল ঠিক করার পাশাপাশি শরিক ও বিরোধী দলগুলির সঙ্গে আলোচনার বিষয়টিও সনিয়াই দেখবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*