আর মাত্র কয়েক ঘন্টা, রাজ্যের ৩টি কেন্দ্র সহ দেশের ১০২টি কেন্দ্রে শুরু প্রথম দফায় ভোট

রোজদিন ডেস্ক:- ২০২৪ সালের লোকসভা ভোটের প্রথম দফায় শুরু হচ্ছে ভোট পর্ব। শুক্রবার ১৯ শে এপ্রিল রাজ্যের আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িসহ দেশের ১০২টি কেন্দ্রে প্রথম দফায় লোকসভা ভোট । প্রথম দফা ভোট যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায় বৃহস্পতিবারেই নিজ নিজ বুথে পৌঁছে গিয়েছেন নির্বাচন কমিশনের আধিকারিকরা।

কোচবিহার লোকসভা কেন্দ্রে মোট ভোটার- ১৯,৬৬,৮৯৩ জন,মোট প্রার্থী- ১৪ জন, মোট বুথ- ২০৪৩টি, মহিলা পরিচালিত বুথ- ৬৭টি,
উত্তেজনাপ্রবণ বুথ— ১৯৬টি,
কেন্দ্রীয় বাহিনী- ১১২ কোম্পানি,
রাজ্য পুলিশ- ৪৫২০ জন।
এর মধ্যে ইন্সপেক্টর পদের অফিসার থাকবেন ৪০ জন ও এসআই ও এএসআই পদের অফিসার থাকছেন ৫১৯ জন।

আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে মোট ভোটার- ১৭,৭৩,২৫২ জন, মোট প্রার্থী- ১১ জন, মোট বুথ- ১৮৬৭ ,মহিলা পরিচালিত বুথ-২১২টি, উত্তেজনাপ্রবণ বুথ- ১৫৯টি, কেন্দ্রীয় বাহিনী- ৬৩ টি কোম্পানি, রাজ্য পুলিশ- ২৪৫৪ জন।এর মধ্যে ইন্সপেক্টর পদের অফিসার থাকবেন ২২ জন ও এসআই ও এএসআই র‍্যাঙ্কের অফিসার থাকছেন ৩০৩ জন।

জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে মোট ভোটার- ১৮,৮৫,৯৬৩ জন, মোট প্রার্থী- ১২ জন,মোট বুথ- ১৯০৪টি, উত্তেজনাপ্রবণ বুথ- ৩৮২টি,কেন্দ্রীয় বাহিনী- ৮৮ কোম্পানি,রাজ্য পুলিশ- ৩৯০১ জন।এর মধ্যে ইন্সপেক্টর পদের অফিসার থাকবেন ৩৭ জন ও এসআই এবং এএসআই পদের অফিসার থাকছেন ৫০৫ জন।

অর্থাৎ, প্রথম দফায় মোট ৫৮১৪টি বুথের মধ্যে উত্তেজনাপ্রবণ বুথের সংখ্যা ৭৩৭টি। সব বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী। রাজ্য পুলিশ থাকবে বুথের বাইরের নিরাপত্তার দায়িত্বে। সুতরাং রাজ্যের প্রথম দফার তিন আসনের জন্য মোট কেন্দ্রীয় বাহিনী থাকছে ২৬৩ টি কোম্পানি। মোট রাজ্য পুলিশ থাকছে ১০,১৫০ জন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*