বিমান-অধীরের তীব্র কটাক্ষ, নিশানায় মমতার ইন্ডিয়া জোট পরিত্যাগ

রোজদিন ডেস্ক :- এবারের লোকসভা নির্বাচন একাই লড়বে কোনো জোট ছাড়াই এমনটাই আভাস দিয়েছিল তৃণমূল কংগ্রেস। জোটসঙ্গীদের দিকে তাকিয়ে বসে থাকবে না কোনো ভাবেই বাংলার শাসক দল তt স্পষ্টত জানিয়ে দিয়েছিলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর অনেক হাওয়া বদল হয় । বাম-কংগ্রেস আসন সমঝোতায় প্রার্থী ঘোষণা করেছে। ইতিমধ্যেই লোকসভার প্রথম দফার ভোট পর্বও সম্পন্ন হয়েছে। কিন্তু হঠাৎ মমতা বন্দ্যোপাধ্যায়ের ইন্ডিয়া জোট থেকে সরে আসা নিয়ে প্রশ্ন তুলল বাম-কংগ্রেস জোট।
আজ রবিবার দুই দল যৌথভাবে বাম-কংগ্রেস সাংবাদিক বৈঠক করেন। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এবং বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর রঞ্জন চৌধুরী পাশাপাশি বসে সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানেই তৃণমূল সুপ্রিমো মামতার ইন্ডিয়া জোটে না থাকা নিয়ে তীব্র আক্রমণাত্মক মন্তব্য করেন অধীর চৌধুরী। তাঁর মতে, “কী এমন বাধ্যবাধকতা তৈরি হল, কেন ভয় পেলেন মমতা বন্দ্যোপাধ্যায়?” মমতাকে আক্রমণ করে তিনি বলেন, “ইন্ডিয়া জোটের নামটা তিনি ঠিক করেছিলেন ৷ অথচ যখন সময় এল জোটে থাকার তখন পিছিয়ে গেলেন কেনো তিনি ৷”

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের জোট ছাড়া নিয়ে তিনি বলেন জোটে তিনি তেমন সাড়া পাননি। তাঁর কোনো কথাকে সঠিক মান্যতা দেওয়া হচ্ছিল না বলে বার বার অভিযোগ করছিলেন মুখ্যমন্ত্রী। এরপরই কংগ্রেসের সঙ্গে তৃণমূলের কোনও সম্পর্ক রাখেন নি বলে সরাসরি জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে অধীর চৌধুরীর জানান, এই রাজ্যে তাঁর সঙ্গে মমতার আগেও মতের মিল ছিল না। আগেও তাঁদের মধ্যে রাজনৈতিক বিরোধিতা ছিল। তিনি আরো বলেন যদি বাংলায় ইন্ডিয়া জোট ভাঙার ক্ষেত্রে যদি তিনিই প্রধান কারণ হন তাহলে জোট গঠনের সময়েই এই বিষয়ে মমতা কেন কিছু বললেন না, সেই প্রশ্নই তোলেন অধীর চৌধুরী।

একের পর এক সংশয়ের তীর তিনি ছুঁড়ে দিয়েছেন তৃণমূলের দিকে।
তৃণমূলের সঙ্গে বিজেপির জোট আছে বলেও কটাক্ষ করেছেন অধীরবাবু। ডায়মন্ডহারবারে তৃণমূল-বিজেপি আসন নিয়ে গোপনে সমঝোতা করেছেন বলেও অভিযোগ তুলে আনেন বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর রঞ্জন চৌধুরী। তাঁর মতে, ” বাংলার মূখ্যমন্ত্রী মোদীর কাছে আত্মসমর্পণ করেছে” বলে তিনি দাবি করেন। শুধু তাই নয়, ‘তাসের ঘরের মতো তৃণমূল কংগ্রেস ও ভেঙে পড়বে বলেও মন্তব্য করেন তিনি।
২০২৪ সালের লোকসভা নির্বাচনে রাজ্যে বাম-কংগ্রেস আসন একত্রিত হওয়ার পর এই প্ৰথম বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী একসঙ্গে সাংবাদিক বৈঠক করেন। বাংলায় এবার বাম-কংগ্রেস একসঙ্গে লড়বে বলে জানিয়েছেন তাঁরা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*