জলীয় বাষ্পের আগমন, শনিবার থেকেই দেখা মিলতে পারে বৃষ্টির

রোজদিন ডেস্ক :- জলীয়বাষ্প ঢুকল বঙ্গে, আজ বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে কিছু জেলার তাপমাত্রা নামবে। আগামী ৭২ ঘন্টায় গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা এবং উপকূলের জেলার তাপমাত্রা গড়ে ২ থেকে ৩ ডিগ্রি নামতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস ।শনিবার বিকেলের পর থেকে হাওয়াবদল শুরু হবে। গরম থেকে বাঁচবে বঙ্গবাসী। শনিবার থেকেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে চারিদিকে।

আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, শনিবার অবধি একটু কষ্ট করতে হবে। আপাতত অতি তীব্র তাপপ্রবাহের হাত থেকে বাঁচবে বঙ্গবাসী।তবে বিক্ষিপ্ত তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলাগুলিতে শনিবার অবধি তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। বাদ যাচ্ছে না উত্তরবঙ্গ। মালদহ ও উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে। শনিবার থেকে ঝড়বৃষ্টির সম্ভাবনা আছে পাহাড়েও।
হাওয়া অফিস জানাচ্ছে, উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী হাওয়া ঢুকবে শুক্রবার। ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বাংলাদেশ এবং অসম, তামিলনাড়ু ও আরব সাগর সংলগ্ন এলাকায়। বিহার থেকে মণিপুর অবধি তৈরি হয়েছে অক্ষরেখা। এই অক্ষরেখা বাংলাদেশ ও অসমের উপর দিয়ে গেছে। এরই জেরে বৃষ্টির সম্ভাবনা আছে।

তবে ঠিক কোথায় কোথায় চলবে তাপপ্রবাহ জেনে নেওয়া যাক

পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং বাঁকুড়া জেলাতে তাপপ্রবাহ চলবে শনিবার অবধি। বেলা যত বাড়বে জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা আছে।

শনিবার থেকে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে সাত জেলাতে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম মেদিনীপু,র পূর্ব ও পশ্চিম বর্ধমান এই সাত জেলায় লু বইবে। বাকি জেলাতেও গরম ও অস্বস্তিকর পরিবেশ থাকছে।
রবিবার উপকূল বা লাগোয়া জেলাগুলি ছাড়া বাকি দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই গরম ও অস্বস্তিকর আবহাওয়া এবং পশ্চিমের ৩-৪ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে দপ্তর।

তাহলে বৃষ্টির দেখা মিলবে কবে থেকে ?
শনিবার থেকে উপকূলে শুরু হবে বৃষ্টিপাত।
রবিবার পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া ,মুর্শিদাবাদ, বীরভূম এই ছয় জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।
আজও তাপপ্রবাহের সম্ভাবনা কলকাতায়। গতকাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি বেড়ে ৪২ ডিগ্রি হয়েছিল। রাতের তাপমাত্রা ৩০ থেকে ১ ডিগ্রি কমে ২৯.১ ডিগ্রি ছিল। আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের তাপমাত্রা থাকতে পারে সর্বোচ্চ ৪২ ডিগ্রি এবং সর্বনিম্ন ৩০ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার পর্যন্ত তাপমাত্রার উল্লেখ্যযোগ্য পরিবর্তন হবে না দক্ষিণবঙ্গে। তারপর দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা নামতে পারে রবিবারের মধ্যে। এরপর সোম ও মঙ্গলবার আরও কিছুটা তাপমাত্রা নেমে স্বাভাবিকের কাছাকাছি হবে তাপমাত্রা জানিয়েছেন আবহাওয়া অফিস।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*