ঘণ্টায় ৪০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া, আগামী ৭ দিন ধরে রাজ্যে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস..

রোজদিন ডেস্ক :- বুধবার থেকেই শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি। বৃহস্পতিবার কোনও কোনও এলাকায় চড়া রোদ্দুরের দেখা মিললেও আগামী এক সপ্তাহ রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনার কথা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। ঘণ্টায় ৪০ কিমি বেগে সঙ্গী হবে ঝোড়ো হাওয়াও।
হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি শক্তি বাড়িয়ে ইতিমধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। শুক্রবার তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়াও বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের ওপর বিস্তৃত রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। জোড়া প্রভাবেই আগামী বুধবার পর্যন্ত রাজ্যজুড়ে ঝড়বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। শনিবার থেকে বাড়বে বৃষ্টিপাতের পরিমাণও।
আলিপুর আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত জানান, “বৃহস্পতিবার এবং শুক্রবার বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা অনেকটা কমলেও এখনই বৃষ্টিপাত বন্ধ হচ্ছে না পশ্চিমবঙ্গে।”

শনিবার এবং রবিবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। এই তিন জেলাতে ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে । পাশাপাশি ৫০ কিলোমিটার বেগে ঝড়ও হতে পারে। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝড় বইবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও।
বৃহস্পতিবার থেকে দার্জিলিং, কালিম্পং সহ উত্তরবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। শনিবার সেই বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। আগামী সপ্তাহে বুধবার পর্যন্ত ওই দুই জেলা ছাড়া জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

২০২০ সালে মৌসম ভবনের তরফে ১৬৯টি ঘূর্ণিঝড়ের তালিকা দেওয়া হয়। বর্তমানে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তালিকা অনুযায়ী সেই ঘূর্ণিঝড়ের নাম হবে ‘রেমাল’।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*