হিট-স্ট্রোক মোকাবিলায় রাজ্যে স্বাস্থ্য দপ্তরের নয়া পদক্ষেপ

রোজদিন ডেস্ক :- রাজ্যে হু হু করে বেড়ে চলেছে তাপমাত্রা। আজ তা পৌছায় ৪২ ডিগ্রিতে। আজ সকাল ৯টাতেই যেন অনুভূতি ছিল বেলা ১২টার সমান। বেলা বাড়লে বইছে লু। আর তার সাথে তীব্র তাপদাহে বাড়ছে হিট স্ট্রোকেরও সম্ভাবনা।
স্বাস্থ্য দফতর জানিয়েছেন, ইতিমধ্যে রাজ্যে বেশ কয়েকজন হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছেন এবং এতে মিলছে মৃত্যুর কিছু ঘটনাও। অস্বাভাবিক গরমের কথা মাথায় রেখে এবার রাজ্যের প্রত্যেক হাসপাতালে হিট স্ট্রোকের জন্য বিশেষ ওয়ার্ড চালু করতে চলেছে রাজ্যের স্বাস্থ্য দফতর।
এই ওয়ার্ডে কী কী ব্যবস্থা রাখতে হবে, তার জন্য একটি নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য ভবন।
প্রতিটি হাসপাতালকে এজন্য একটি বিশেষ ঘরে অন্তত দু’টি বেড রাখতে বলা হয়েছে। এবং সেই ঘরে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র যেন সমান মজুত থাকে বা হাইস্পিড পাখার ব্যবস্থা রাখতে বলা হয়েছে। এছাড়াও আপৎকালীন পরিস্থিতি সামলাতে বিভিন্ন ওষুধ, থার্মোমিটার, পোর্টেবল ইসিজি মেশিন প্রভৃতি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ভিজে তোয়ালে, পর্যাপ্ত ঠান্ডা জল, বরফ, রাখতে বলা হয়েছে।
তীব্র তাপ প্রবাহের কারণে প্রতিদিন অসুস্থ হয়ে পরা মানুষের হাসপাতালে ভর্তি ও চিকিৎসা সংক্রান্ত রিপোর্টও জমা দিতে বলা হয়েছে স্বাস্থ্য দফতর থেকে।
নির্দেশ অনুযায়ী রাজ্যে তড়িঘড়ি হাসপাতালগুলিতে হিট স্ট্রোকের জন্য বিশেষ এই ওয়ার্ড তৈরির তৎপরতা নেওয়া হয়েছে।
একই সঙ্গে সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত একান্ত প্রয়োজন না থাকলে বাড়ির বাইরে না বেরানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এবং একান্ত বেরাতে হলে সাথে ছাতা ও পানীয় জল রাখার পরামর্শ দিয়েছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*