বাংলার ঐতিহ্যবাহী সিল্ক শাড়ির গৌরবকে পুনরুজ্জীবিত করতে অভিনব উদ্যোগ মুখ্যমন্ত্রীর

এক সময় জগৎ জোড়া খ্যাতি ছিল বাংলার সিল্কের। মুর্শিদাবাদের নবাবদের পৃষ্ঠপোষকতায় বাংলার সিল্কের পথচলা শুরু হয়। ধীরে ধীরে তার খ্যাতি ছড়িয়ে পড়ে সারা দেশে। তারপর ব্রিটিশ বণিকদের হাত ধরে ইউরোপের বাজারেও সে সময় জনপ্রিয় হয়ে ওঠে মুর্শিদাবাদের সিল্ক।

সমস্যা শুরু হয় ঠিক তারপরেই, সময়ের সঙ্গে তাল মেলাতে না পারায় মুর্শিদাবাদ সিল্কের জনপ্রিয়তা এখন অস্তমিত। পাশাপাশি বিষ্ণুপুরি সিল্কও তার আকর্ষণ হারিয়েছে। আর সব থেকে বড়ো সমস্যা হলো বর্তমান প্রতিযোগিতার বাজারে ক্রমশ পিছু হটছে বাংলার সিল্ক। এরফলে কাজ হারাচ্ছেন তাঁতিরা।

বাংলার সেই ঐতিহ্যবাহী সিল্ক শাড়ির গৌরবকে পুনরুজ্জীবিত করতে এবার অভিনব উদ্যোগ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর পরামর্শ মেনে রাজ্য সরকার একটি ‘ডিজাইন ব্যাঙ্ক’ তৈরী করবে। জানা গেছে তার জন্য আর্ট কলেজের ছাত্রছাত্রী এবং শিল্পীদের সাহায্য নেবে সরকার। তবে সেটা এমনি এমনি নয়, তাদের সরকারের তরফে পারিশ্রমিকও দেওয়া হবে। এর ফলে আর্ট কলেজের ছাত্রছাত্রীরাও উপকৃত হবেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, বাংলার সিল্ককে জনপ্রিয় করতে গেলে ডিজাইনে বৈচিত্র্য আনতে হবে। শাড়ির ওজন আরও কমাতে হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*