পদ্মভূষণ পেয়ে রাষ্ট্রপতি দ্বারা সম্মানিত হলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী

রোজদিন ডেস্ক:- ২০২৪-এ কোন কোন তারকা গায়িকা এবং উচ্চপদস্থ মানুষ পদ্মভূষণ পুরস্কার পাবেন তার তালিকা আগেই ঘোষণা হয়েছিল। প্রতি বছরের মতোই এবছরও একঝাঁক নাম ঘোষণা হয়েছিল। একঝাঁক তারকার মাঝে অভিনেতা মিঠুন চক্রবর্তীর নাম ও সেই পুরস্কার প্রাপক তালিকায় এক অন্যতম উজ্জ্বল নক্ষত্রদের মধ্যে ছিল।
আজ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে পদ্মভূষণ সম্মান গ্রহণ করলেন বাংলার একজন শ্রেষ্ঠ অভিনেতা মিঠুন চক্রবর্তী। ইন্ডাস্ট্রিতে তাঁর অভিনয় এক অবিস্মরণীয় গল্পগাঁথা। তাঁর নানা ঘরানার অভিনয় মানুষ দেখেছেন।

একইসঙ্গে এদিনের অনুষ্ঠান মঞ্চে দেখা গিয়েছে ঊষা উত্থুপকেও। অভিনেতা মিঠুন চক্রবর্তী বাংলা চলচ্চিত্র “মৃগয়া” দিয়ে তাঁর অভিনয়ের যাত্রা শুরু করেছিলেন। এরপর মৃণাল সেন পরিচালিত ১৯৭৬ সালে মুক্তি পায় এবং মিঠুন চলচ্চিত্রে তাঁর ভূমিকার জন্য সর্বত্র প্রশংসিতও হন। মিঠুন চক্রবর্তী ২৪তম জাতীয় পুরস্কারে সেরা অভিনেতার সম্মান পেয়েছিলেন।
ওই একই বছরে, মিঠুন চক্রবর্তী “দো আনজানে” দিয়ে বলিউডে পদার্পণ করেছিলেন। দুলাল গুহ পরিচালিত ছবিটি তাঁর জন্য বলিউডের দরজা চিরতরে খুলে দিয়েছিল। তবে তাঁর অভিনীত ছবির তালিকায় সেরা স্থানে রয়েছে “ডিস্কো ডান্সার”। যে ছবির জন্য বহু পুরস্কার-উপাধি অর্জন করেছিলেন তিনি।
পদ্মভূষণ পুরষ্কার এর জন্য অভিনেতা একটি ভিডিয়োতে বলেন, ‘আমি গর্বিত, আমি এই পুরস্কার পেয়ে ভীষণ খুশি। আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আমি কখনও কারও থেকে নিজের জন্য কিছু চাইনি। আজ না চাইতেই কিছু পাওয়ার অনুভূতি অনুভব করছি। এটা সম্পূর্ণ ভিন্ন অনুভূতি। একটা দারুণ অনুভূতি।’

এদিন একঝাঁক তারকার মাঝে সংগীত শিল্পী ঊষা উত্থুপকেও সম্মানিত করা হয় পদ্মভূষণে।
তাঁর কণ্ঠে “আমি শ্রী শ্রী ভজহরি মান্না” থেকে শুরু করে “কলকাতা কলকাতা ডোন্ট ওয়ারি কলকাতা” কণ্ঠে মন ছুঁয়েছে সবার। মিঠুন চক্রর্তীর বেশকিছু পারফরম্যান্স আজও সকলকে ছাপিয়ে গিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ডিস্কো ডান্সার। যে ছবির জন্য বহু পুরস্কার এবং বেশকিছু উপাধি পেয়েছিলেন। ডান্স ডান্স, দালাল, প্রেম প্রতিজ্ঞা ইত্যাদি বিভিন্ন ছবিতে তাঁর অভিনয়ে মুগ্ধ হয়েছেন দর্শকবৃন্দ বহুবার। আজ সম্মানের তালিকায় আরও এক বড় প্রাপ্তি হলো বাংলার অভিনেতা মিঠুন চক্রবর্তীর।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*