চলবে আগামী রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ ঝড় – বৃষ্টির প্রকোপ, এমনটাই জানালো দপ্তর

রোজদিন ডেস্ক :- ঘণ্টায় ৫০ কিমি বেগে ধেয়ে আসছে কালবৈশাখী এমনটাই আভাস দিয়েছিল দপ্তর। সেই মতোই আজ বৃহস্পতিবার রাজ্যের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সর্তকতা জারি করেছিল আলিপুর আবহাওয়া দফতর।
আবহাওয়া দফতর জানিয়েছিল, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, হুগলি, হাওড়া এবং উত্তর ২৪ পরগনা জেলায় বৃহস্পতিবার সন্ধ্যায় ঝড়-বৃষ্টির সর্তকতা রয়েছে। বিক্ষিপ্তভাবে কালবৈশাখী ঝড়ের সতর্কবার্তা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও। আজ রাজ্যের বিভিন্ন জায়গায় সারাদিন বিক্ষিপ্ত ভাবে ঝড় – বৃষ্টি ও শিলা বৃষ্টিও হয়।
আলিপুর আবহাওয়া দফতরের আবহাওয়াবিদ সৌরীশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পূর্ব অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে এই অক্ষরেখা। এর প্রভাবেই প্রচুর জলীয় বাষ্প ঢুকে বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টিপাতের ও ঝড়ের পরিস্থিতি তৈরি হয়েছে। এছাড়়া পূর্ব বাংলাদেশেও একটি ঘূর্ণাবর্ত রয়েছে।
বৃহস্পতিবারের পাশাপাশি শুক্রবারও একাধিক জেলায় কালবৈশাখীর সম্ভাবনা আছে। রবিবার পর্যন্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।
উত্তরবঙ্গে শনিবার পর্যন্ত বৃষ্টি চলবে। তারপর বৃষ্টি পরিমাণ কমবে, বাড়বে তাপমাত্রা।তবে দার্জিলিং এবং কালিম্পং-সহ পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে আরও কয়েকদিন বৃষ্টি চলবে।

হাওয়া অফিস সূত্রের খবর, শুক্রবার ঝড়বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। বজ্র – বিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে এবং হতে পারে শিলা বৃষ্টিও ।

শনি ও রবিবার উপকূলের জেলা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবারের পর ঝড়বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*