কোভিশিল্ডএর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে জনস্বার্থে মামলা

রোজদিন ডেস্ক :- বিশ্বব্যাপী করোনা অতিমারিকে ঠেকাতে ভ্যাকসিনই ভরসা ছিল। লকডাউনে মৃত্যুমিছিল যখন অব্যাহত, সেই সময় করোনা টিকাই সাহস জুগিয়েছিল। সেই কোভিড-১৯ ভ্যাকসিন কোভিশিল্ডেই বিরল পার্শ্বপ্রতিক্রিয়া!
১৪০ কোটি ভারতীয় কোভিশিল্ডের টিকা নিয়েছেন। দুটি ডোজের পরে অনেকে বুস্টার ডোজও নিয়েছেন। কোভিশিল্ডের টিকা নিয়ে বিরল পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে এই খবর সামনে আসার পর থেকেই আতঙ্ক শুরু হয়েছে। রীতিমতো প্যানেল তৈরি করে এই টিকার স্বচ্ছতা ও নিরাপত্তা খতিয়ে দেখতে বলেছে সুপ্রিম কোর্ট
অ্যাস্ট্রাজেনেকা সংস্থার তৈরি কোভিশিল্ড টিকা যারা নিয়েছিলেন, এই খবর জানার পর তাদের রাতের ঘুম উড়েছে। আর অ্যাস্ট্রাজেনেকা যখন অভিযোগের দায় স্বীকার করল তখন গোটা বিশ্ব জুড়ে শোলগোল পড়ে গিয়েছে। আর এবার পার্শ্বপ্রতিক্রিয়ার খবর প্রকাশ্যে আসতেই কোভিড টিকা নিয়ে বড় সিদ্ধান্ত নিল অ্যাস্ট্রাজেনেকা।
বিশ্বব্যাপী কোভিড টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা। অর্থাৎ বাজারে আর পাওয়া যাবে না অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা। বিবৃতি জারি করে ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার তরফে জানানো হয়েছে, করোনার ভ্যাকসিন আর তৈরি করা হচ্ছে না। এর সাপ্লাই বা বন্টনও কোনও কিছুই আর হবে না। যার মধ্যে রয়েছে ভারতীয়দের নেওয়া কোভিশিল্ডও।

সম্প্রতি কোভিশিল্ড প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা লন্ডনের আদালতে স্বীকার করে নিয়েছে, তাদের ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। এই ভ্যাকসিনের কারণে থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম বা টিটিএস নামের বিরল রোগের সম্ভাবনা রয়েছে যেখানে শরীরে রক্ত তঞ্চন বা রক্ত জমাট বেঁধে যাচ্ছে। এই পার্শ্বপ্রতিক্রিয়ার জেরে হার্ট অ্যাটাক অবধি হতে পারে। খবরটি সামনে আসতেই ওই ভ্যাকসিন প্রাপকদের মনে উদ্বেগ তৈরি হয়েছে। ভারতে কোভিশিল্ড ভ্যাকসিন তৈরির দায়িত্ব ছিল সেরাম ইনস্টিটিউটের। ইতিমধ্যে অ্যাস্ট্রাজেনেকা এবং সেরামের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলাও দায়ের হয়েছে।
এই করোনা ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া কেই অসুস্থতার কারণ হিসেবে বলেছেন কেউ কেউ।
গত বছর ডিসেম্বরের ঘটনা। শুটিং চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন শ্রেয়স তলপড়ে। মৃত্যুর মুখ থেকে ফিরে এসে নতুন জীবন পেয়েছেন শ্রেয়স। সেই প্রসঙ্গে কথা বলতে গিয়েই করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সন্দেহ প্রকাশ করলেন অভিনেতা।
কোভিশিল্ডের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। এবার আইনের দ্বারস্থ হয়েছেন সন্তান হারানো বাবা-মায়েরা। অভিযোগ, কোভিশিল্ড টিকা নেওয়ার পরেই তাঁদের সন্তানদের মৃত্যু হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*