নিয়ম মেনে নির্মাণ কি না দেখাতে হবে নথি, নির্দেশ লালবাজারের

গার্ডেনরিচের ঘটনার পরে কড়া নজরদারির নির্দেশ লালবাজারের। কোনওরকম নির্মাণের কাজ হলে তার কী কী বৈধ নথি আছে, পুরসভার কাছে কী তথ্য আছে সেই সংক্রান্ত সব দেখার নির্দেশ লালবাজারের। কোনও পুরনো বাড়ি থাকলেও তা দ্রুত চিহ্নিত করাও নির্দেশ দেওয়া হয়েছে লালবাজারের তরফে। গার্ডেনরিচের ঘটনার পরে প্রতিটি থানাকে আরও সজাগ ও সর্তক থাকার নির্দেশ দিয়েছে তারা।

গার্ডেনরিচের পাঁচতলা বহুতল বাড়ি বিপর্যয়ের পরই কলকাতা পুরসভার তরফে সমস্ত বিভাগীয় কমিশনারকে এবং লালবাজারের তরফেও নির্মীয়মান বিল্ডিং তৈরির নথি দেখার নির্দেশ দেওয়া হয়েছে। বেআইনি নির্মাণ, চালু নির্মাণ এবং নির্মাণগতভাবে বিপজ্জনক মনে হচ্ছে এমন সমস্ত বাড়ির দিকে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

রবিবার রাতে গার্ডেনরিচে একটি বহুতল ভেঙে পড়ে। ৯ জন মারা যান এই ঘটনায়। দেখা যায় বহুতলটি বেআইনিভাবে তৈরি করা হচ্ছিল। কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও সে কথা মেনে নেন। কিন্তু প্রশ্ন ওঠে, প্রকাশ্যে এমন একটি নির্মাণ, কেন স্থানীয় জনপ্রতিনিধি বা পুলিশ প্রশাসনের নজরে এল না? ইতিমধ্যে এই নির্মাণকাজের দায়িত্বে থাকা প্রোমোটারকে গ্রেফতার করেছে পুলিশ। কিন্তু এই বিপর্যয়ের দায় সত্যিই কার, তা নিয়ে দায় ঠেলাঠেলি চলছেই। এরইমধ্যে কড়া বার্তা লালবাজারের।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*