আগামী ২৬ তারিখ রবিবারই আছড়ে পড়তে পারে ‘রেমাল’…গতিবেগ ঘণ্টায় ১২০-১৩০ কিমি

রোজদিন ডেস্ক :- হাওয়া অফিস বৃহস্পতিবারই জানিয়েছিল, শনিবার সকালে নিম্নচাপ অবস্থান করবে মধ্য-পূর্ব বঙ্গোপসাগরে। সেদিন ঘূর্ণিঝড় তৈরি হয়ে গেলে তা আগামী ২৬ তারিখ অর্থাৎ রবিবারই তা আছড়ে পড়তে পারে বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি। সেই সময় তার গতিবেগ থাকতে পারে সর্বোচ্চ ১২০ থেকে ১৩০ কিলোমিটার প্রতি ঘন্টায়।

জোড়া নিম্নচাপ অবস্থান করছে বঙ্গোপসাগর ও আরব সাগরে! বঙ্গোপসাগরের মধ্যভাগে নিম্নচাপ সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে, শুক্রবার তা গভীর নিম্নচাপে পরিণত হবে।

আজ সকাল থেকে অস্বস্তিকর গরম রয়েছে ঠিকই। কিন্তু খুব তাড়াতাড়ি আবহাওয়া বদলে যাবে। এদিন বিকেলের পর থেকেই হালকা ঝড় আর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। তবে শনিবার ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। পাশাপাশি ৫০ কিলোমিটার বেগে ঝড় হবে।

এই পরিস্থিতিতে বিশেষজ্ঞরা কিছু আগাম প্রস্তুতি নিয়ে রাখার পরামর্শ দিয়েছেন। বিশিষ্ট পরিবেশ যোদ্ধা তথা চন্দননগর পরিবেশ অ্যাকাডেমির সভাপতি বিশ্বজিৎ মুখোাপাধ্যায়ের পরামর্শ,

১. খাবার, জল, ওষুধ যতটা সম্ভব তুলে রাখুন

২. অনেকটা সময় বিদ্যুৎ নাও থাকতে পারে মোমবাতি সংগ্রহে রাখুন
৩. বাড়ির ট্যাঙ্কে, বালতিতে জল ধরে রাখুন

৪. ছাদের প্লাস্টিকের ট্যাঙ্কে ভাল করে বাঁধন দিয়ে রাখুন। ঝড়ে উড়ে যেতে পারে
৫. কিছু নগদ টাকা সঙ্গে রাখুন। বিদ্যুৎ না থাকলে ব্যাঙ্কের এটিএম চলবে না

৬. ঝড়ের সময়ে যাতায়াত বন্ধ রাখুন

৭. ঝড়ের পর ছিঁড়ে যাওয়া বৈদ্যুতিক তারে হাত দেবেন না

৮. মোবাইলে চার্জ দিয়ে রাখুন

৯. গুজবে কান দেবেন না। গুজব ছড়াবেন না

১০. সরকারি সতর্কবার্তা মেনে চলুন এবং সুরক্ষিত থাকুন

রবিবার অতিভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর-দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি নদিয়া, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানে। তার সঙ্গে অন্তত ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। বাকি জেলাগুলিতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা।

সোমবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বাংলায়। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টি হবে। বাদ যাবে না উত্তরবঙ্গও। রবিবার থেকে সেখানেও ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টির আশঙ্কা। সেই বৃষ্টি চলতে পারে মঙ্গলবার পর্যন্ত।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*