সোনিয়া গান্ধী

(জন্মঃ ৯ ডিসেম্বর ১৯৪৬)
তিনি হলেন একজন ইতালীয় বংশোদ্ভূত ভারতীয় রাজনীতিবিদ। তিনি বর্তমানে ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি এবং ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধীর স্ত্রী।
.
ভারতীয় ও জাতীয় কংগ্রেসের রাজনীতিতে তিনি এক জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভ জন্মদিন।

শত্রুঘন সিনহা

(জন্ম: ৯ ডিসেম্বর ১৯৪৫)
তিনি একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা ও পরিণত রাজনীতিবিদ লোকসভা সদস্য (২০০৯-২০১৪, ২০১৪-২০১৯) এবং রাজ্যসভা দুইবার সংসদ সদস্য ছাড়াও তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রিসভা (জানুয়ারী ২০০৩- মে ২০০৪) এবং জাহাজ মন্ত্রকের (আগষ্ট ২০০৪) মন্ত্রী ছিলেন অটল বিহারী বাজপেয়ী সরকারের আমলে।।২০০৯ সালে তিনি ১৫ তম লোকসভা নির্বাচনে নির্বাচিত হন। ২০১২ সালে, তার জীবনী, নিয়ে একটি সিনেমা খামোশ মুক্তি পায়।
.
অভিনেতা হিসাবে তিনি অত্যন্ত জনপ্রিয়। তাঁর মুখে “খামোশ” সংলাপ সবার প্রিয়। তিনি হুকুমনামা, দিল তেরা দিওয়ানা, তাকত, পতঙ্গ, প্রেমরোগ, বেতাজ বাদশা, রনভূমি, ইরাদা, কসবা, সন্তোষ, সায়া, শেরনি, ধর্মশত্রু, ধর্মযুদ্ধ, জলজলা, শিবশক্তি, হাওয়ালাত, লোহা, হিরাসাত, মহাযাত্রা ইত্যাদি বহু সিনেমায় অভিনয় করেন।
.
রোজদিনের পক্ষ থেকে তাঁকে জানাই শুভ জন্মদিন।

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন

(৯ ডিসেম্বর ১৮৮০ – ৯ ডিসেম্বর ১৯৩২) তিনি হলেন ঊনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক। তাঁকে বাঙালি নারী জাগরণের অগ্রদূত হিসেবে গণ্য করা হয়। তার প্রকৃত নাম “রোকেয়া খাতুন” এবং বৈবাহিকসূত্রে নাম “রোকেয়া সাখাওয়াত হোসেন”। কিন্তু বেশিরভাগ লোক তাঁকে বেগম রোকেয়া নামে চিনে।
.
তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য রচনা Sultana’s Dream। যার অনূদিত রূপের নাম সুলতানার স্বপ্ন। এটিকে বিশ্বের নারীবাদী সাহিত্যে একটি মাইলফলক ধরা হয়। তাঁর অন্যান্য গ্রন্থগুলি হল : পদ্মরাগ, অবরোধবাসিনী, মতিচুর। নবনূর, সওগাত, মোহাম্মদী ইত্যাদি পত্রিকায় তাঁর লেখা প্রকাশিত হয়। তাঁর প্রবন্ধ, গল্প, উপন্যাসের মধ্য দিয়ে তিনি নারীশিক্ষার প্রয়োজনীয়তা আর লিঙ্গসমতার পক্ষে যুক্তি তুলে ধরেছেন। হাস্যরস আর ব্যঙ্গ-বিদ্রুপের সাহায্যে পিতৃতান্ত্রিক সমাজে নারীর অসম অবস্থান ফুটিয়ে তুলেছেন। তাঁর রচনা দিয়ে তিনি সামাজিক সচেতনতা সৃষ্টির চেষ্টা করেছেন, ধর্মের নামে নারীর প্রতি অবিচার রোধ করতে চেয়েছেন, শিক্ষা আর পছন্দানুযায়ী পেশা নির্বাচনের সুযোগ ছাড়া যে নারী মুক্তি আসবে না –তা বলেছেন।
.
রোকেয়া সাখাওয়াত হোসেন স্মরণে বাংলাদেশ সরকার একটি গণউন্নয়নমূলক প্রতিষ্ঠান স্থাপন করেছেন। বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ গ্রামে পৈতৃক ভিটায় ৩ দশমিক ১৫ একর ভূমির উপর নির্মিত হয়েছে বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র। এতে অফিস ভবন, সর্বাধুনিক গেস্ট হাউজ, ৪ তলা ডরমেটরি ভবন, গবেষণা কক্ষ, লাইব্রেরি ইত্যাদি রয়েছে। স্মৃতিকেন্দ্র পরিচালনার দায়িত্বে নিয়োজিত রয়েছে বাংলাদেশ সরকারের শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়।
.
জন্মদিবসে রোজদিনের পক্ষ থেকে জানাই শ্রদ্ধাঞ্জলি।

ডেম জুডিথ অলিভিয়া জুডি ডেঞ্চ, সিএইচ, ডিবিই, এফআরএসএ

(জন্মঃ ৯ ডিসেম্বর, ১৯৩৪) চলচ্চিত্র, মঞ্চ এবং টেলিভিশনের জনপ্রিয় ইংরেজ অভিনেত্রী হিসেবে বিশ্বের সর্বত্র পরিচিত ব্যক্তিত্ব।
.
১৯৯৫ সালে জেমস বন্ডের প্রধান কর্মকর্তা এম-এর ভূমিকায় অভিনয় করেন জুডি ডেঞ্চ। ধারাবাহিকভাবে জেমস বন্ডের চলচ্চিত্র আকারে গোল্ডেনআই চলচ্চিত্রে রবার্ট ব্রাউনের স্থলাভিষিক্ত হন তিনি। এরপর থেকে তিনি পরবর্তী ৬টি ছবিতে অংশগ্রহণ করে দর্শকদের কাছ থেকে তুমুল জনপ্রিয়তা লাভ করেন। তন্মধ্যে – ডাই এনাদার ডে (২০০২), ক্যাসিনো রয়েল (২০০৬), কোয়ান্টাম অব সোলেস (২০০৮), স্কাইফল (২০১২) এবং স্পেক্টার (২০১৫) অন্যতম। এর মাধ্যমে তিনি বর্তমানে জেমস বন্ডে কর্মরত সদস্যদের মধ্যে সবচেয়ে বেশীদিন কাজ করছেন।
.
জন্মদিবসে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভ জন্মদিন।

দিনো মোরিয়া

(জন্ম: ৯ ডিসেম্বর, ১৯৭৫) হলেন একজন ভারতীয় মডেল ও অভিনেতা, যিনি বলিউড চলচ্চিত্রে অভিনয় করেন।
.
মোরিয়া একজন সুপার মডেল এবং তিনি টিভি সিরিজ ক্যাপ্টেন ভ্যম এ নবাগত হিসেবে অভিনয় শুরু করেন। তার প্রথম অভিনীত প্রথম চলচ্চিত্র পেয়ার মে কাভি কাভি। তবে তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র রাজিভ মেননের তামিল চলচ্চিত্র কন্ডুকোন্ডেইন কন্ডুকন্ডেইন, ২০০২ এর হরর ফিল্ম রাজ এবং থ্রিলার গুনাহ। তার অন্যান্য চলচ্চিত্রের মধ্যে আছে বাজ: এ বার্ড ইন ডেঞ্জার, শসসসস…, রক্ত এবং এসিড ফ্যাক্টরি। ২০১০ সালের রিয়েলিটি শো খাতোরো কি খিলাড়ি তে তিনি প্রতিযোগী হিসেবে অংশ নেন।
.
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভ জন্মদিন।

হোমাই ভিয়ারাওল্লা

জন্মঃ ৯ডিসেম্বর ১৯১৩
তিনি ছিলেন প্রথম ভারতীয় ফটো জার্নালিস্ট। তিনি পদ্মভীভূষন সহ একাধিক সম্মানে সম্মানিত হোন।
.
জন্মদিবসে রোজদিনের পক্ষ থেকে জানাই শ্রদ্ধাঞ্জলি।

দিয়া মির্জা সাংঘা

(জন্মঃ ৯ই ডিসেম্বর , ১৯৮১)
তিনি একজন ভারতীয় মডেল, অভিনেত্রী, প্রযোজক এবং সাবেক বিউটি কুইন যিনি মিস এশিয়া প্যাসিফিক ২০০০ খেতাব অর্জন করেন। মির্জা মূলত বলিউডে কাজ করেছেন এবং তিনি গণমাধ্যমে তাঁর সামাজিক কর্মকান্ডের জন্য পরিচিত। তিনি তাঁর স্বামী সাহিল সাংঘার সাথে বর্ন ফ্রি এন্টারটেইনমেন্ট নামক প্রযোজক সংস্থার স্বত্বাধিকারী। তাঁদের প্রথম চলচ্চিত্র লাভ ব্রেকআপস জিন্দেগী ২০১১ সালের ৭ অক্টোবর মুক্তি পায়।
.
রেহনা হ্যায় তেরে দিল মে, তুমসা নেহি দেখা, তুমকো না ভুল পায়েঙ্গে, আলাগ ছবিতে তিনি উল্লেখযোগ্য অভিনয় করেছেন। এছাড়াও বহু সিনেমায় তিনি অভিনয় করেন।
.
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভ জন্মদিন।

রাগিনী খন্না

(জন্মঃ ৯ই ডিসেম্বর)
তিনি একজন ভারতীয় অভিনেত্রী। বহু টেলিভিশন শো-তেই তিনি মূলত কাজ করেন। তিনি অনেক রিয়ালিটি শো তে সঞ্চালনা করেন। এছাড়াও তিনি সিনেমায় অভিনয় করেছেন। ঝলক দিখ লা জা, ইন্ডিয়াস বেস্ট ড্রামাবাজ, কমিটি নাইট উইথ কাপিল সহ তিনি গ্যাঙ্গ অফ হাসিপুর ইত্যাদিতে তিনি পরিচিত মুখ।
.
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভ জন্মদিন।

Technical Team Rojdin

leave a comment

Create Account



Log In Your Account



Translate »
  • স্বাগত ২০১৮, সকলকে রোজদিন জানায় ইংরেজী নববর্ষের শুভকামনা। সুস্থ থাকুন, ভালো থাকুন সকলে। আর থাকুন রোজদিনের সঙ্গে।
  • দেখতে থাকুন রোজদিন। আপনার দিন। আমার দিন।
  • ২৪ ঘন্টার সাংবাদিক অঞ্জন রায় আক্রান্ত বলে অভিযোগ
  • আগামীকাল বেলা ১২টা থেকে বিকাল ৪টে পর্যন্ত টেকনিক্যাল কারণে রোজদিন বন্ধ থাকবে।
  • আশা রাখি রোজদিনের সকল পাঠকগণ আমাদের সাথে থাকবেন।
toggle