উদয় শঙ্কর

(জন্মঃ ৮ই ডিসেম্বর ১৯০০)
তিনি পৃথিবী বিখ্যাত একজন ভারতীয় নৃত্যশিল্পী। তাঁর বাবা পন্ডিত শ্যাম শঙ্কর ছিলেন বাংলাদেশের যশোর জেলার অধিবাসী। পন্ডিত শ্যাম শঙ্কর যখন ঝালাওয়ারের মহারাজার ব্যক্তিগত সচিব হিসেবে কাজ করছিলেন তখন উদয়পুরে উদয় শঙ্করের জন্ম হয়। পন্ডিত শ্যাম শঙ্কর ছিলেন শিল্পবোদ্ধা প্রাজ্ঞজন। তাঁর কাছে নৃত্যকলা ছিল একাধারে শিল্প এবং পুজা ও উপাসনা। উদয় সহজাতভাবে চিত্রকলা ও নৃত্যকলার প্রতি অতন্ত্য অণুরক্ত ছিলেন।
.
১৯১৮ সালে উদয়কে মুম্বাইয়ের জে জে স্কুল অব আর্টস এবং পরে গান্ধর্ব মহাবিদ্যালয়ে প্রশিক্ষণের জন্য পাঠনো হয়। এর পর তিনি উচ্চতর প্রশিক্ষণের জন্য লন্ডনের রয়েল কলেজ অব আর্টস্ এ যান। এখানে তিনি প্রাচ্য ও পাশ্চাত্যের চিত্রকলা ও নৃত্যকলার বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করেন। রয়েল কলেজ অব আর্টস্ এর বৃত্তি নিয়ে উদয় চিত্রকলা বিষয়ে উচ্চতর অধ্যয়নের জন্য রোমে যান।ওনার স্ত্রী অমলা শঙ্কর ওনার সাথে “ক্ল্পনা” নামের সিনেমা টি করেন। আনন্দ শঙ্কর ও মমতা শঙ্কর ওনার ছেলে এবং মেয়ে দুজনেই খুব ভাল নৃত্যশিল্পী।
.
জন্মদিবসে রোজদিনের পক্ষ থেকে তাঁকে জানাই শ্রদ্ধাঞ্জলি।

ধরাম সিং দেওল

( জন্ম: ডিসেম্বর ৮ ১৯৩৫), ধর্মেন্দ্র নামে পরিচিত, ভারতীয় বিখ্যাত অভিনেতা। ২০১১ সাল পর্যন্ত তিনি সর্বমোট ২৪৭টি হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেন।
.
তিনি এক জনপ্রিয় অভিনতা বহু সিনেমায় তাঁর অনবদ্য অভিনয় তাঁকে জনপ্রিয়তায় শিখরে তুলেছে।
শোলে, আজাদ, রাজা রানি, সিতা অর গীতা, চরস, জুগ্নু, দোস্ত, চুপকে চুপকে, দিল্লাগী, অনুপমা, বগায়াত, সম্রাট, আপনে, জনি গাদ্দার, মেট্রো সহ অনেক ছবিতে তাঁর উল্লেখযোগ্য অভিনয় দেখিয়েছেন।
.
জন্মদিবসে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভ জন্মদিন।

শর্মিলা ঠাকুর

(জন্ম: ৮ ডিসেম্বর, ১৯৪৬)
তিনি একজন বিখ্যাত ভারতীয় বাঙালি অভিনেত্রী। তাঁর প্রথম সিনেমা সত্যজিৎ রায়ের পরিচালনায় অপুর সংসার। শর্মিলা বিখ্যাত ক্রিকেটার মনসুর আলি খান পাতৌদির স্ত্রী। তাঁর ছেলে সইফ আলি খান একজন হিন্দি সিনেমার সফল নায়ক এবং তাঁর মেয়ে সোহা আলি খান একজন হিন্দি সিনেমার অভিনেত্রী।
.
১৯৪৬ সালে হলিউডে ‘টু ইচ হিস অউন’ শিরোনামে সর্বপ্রথম নির্মিত হয়েছিল যা পরবর্তীতে হিন্দিতে ‘আরাধনা’ নামে নতুন করে নির্মিত হয়। বছরের সেরা চলচ্চিত্র হিসেবে এটি ফিল্মফেয়ার পুরস্কার লাভ করে। শর্মিলা ঠাকুরও ফিল্মফেয়ার সেরা অভিনেত্রীর পুরস্কার লাভ করেন যা হলিউড চলচ্চিত্রে একই ভূমিকায় অবতীর্ণ হয়ে অলিভিয়া দ্য হ্যাভিল্যান্ড তাঁর সেরা অভিনেত্রী হিসেবে একাডেমি পুরস্কার লাভ করেছিলেন।
.
তিনি অপুর সংসার, দেবী, শেষ অঙ্ক, ছায়াসূর্য, কাশ্মীর কি কলি, ওয়াক্ত, অনুপমা, নায়ক, আমনে সামনে, অ্যান ইভিনিং ইন প্যারিস, আরাধনা, তালাশ, সফর, মাই লাভ, দাগ, মাসুম, চুপকে চুপকে, দুরিয়া, সানি, মান, ইত্যাদি বহু সিনেমায় অভিনয় করেছেন।
.
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভ জন্মদিন।

নিরুপমা সঞ্জীব

জন্মঃ ৮ই ডিসেম্বর ১৯৭৬
তিনি একজন ভারতীয় টেনিস খেলোয়াড়। ১৯৯৮ সালে তিনি অস্ট্রেলিয়া ওপেনে অংশগ্রহণ করেন। ব্রোঞ্জ পদক ও তিনি পেয়েছেন মিক্সড ডবলসে ১৯৯৮ সালের ব্যাংকক এশিয়ান গেমে।
.
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভ জন্মদিন।

Technical Team Rojdin

leave a comment

Create Account



Log In Your Account



Translate »
  • স্বাগত ২০১৮, সকলকে রোজদিন জানায় ইংরেজী নববর্ষের শুভকামনা। সুস্থ থাকুন, ভালো থাকুন সকলে। আর থাকুন রোজদিনের সঙ্গে।
  • দেখতে থাকুন রোজদিন। আপনার দিন। আমার দিন।
  • ২৪ ঘন্টার সাংবাদিক অঞ্জন রায় আক্রান্ত বলে অভিযোগ
  • আগামীকাল বেলা ১২টা থেকে বিকাল ৪টে পর্যন্ত টেকনিক্যাল কারণে রোজদিন বন্ধ থাকবে।
  • আশা রাখি রোজদিনের সকল পাঠকগণ আমাদের সাথে থাকবেন।
toggle