হরপ্রসাদ শাস্ত্রী

(জন্মঃ- ৬ ডিসেম্বর)
তিনি ভারততত্ত্ববিদ, সংস্কৃত বিশারদ, এবং বাংলা সাহিত্যের প্রখ্যাত ইতিহাসবিদ।
.
তিনি ব্রিটিশ বাংলা প্রদেশের খুলনা জেলার কুমিরা গ্রামে জন্মগ্রহণ করেন। তবে তাঁদের আদি নিবাস ছিল উত্তর চব্বিশ পরগনা জেলার নৈহাটিতে। তাঁর পারিবারিক পদবী ছিল ভট্টাচার্য। গ্রামের স্কুলে প্রাথমিক শিক্ষা অর্জনের পর হরপ্রসাদ কলকাতার সংস্কৃত কলেজ ও প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা করেন। কলকাতায় তিনি তাঁর বড়দা নন্দকুমার ন্যায়চঞ্চুর বন্ধু তথা বিশিষ্ট সমাজ সংস্কারক ও পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের সঙ্গে থাকতেন।
.
১৮৭৮ সালে তিনি হেয়ার স্কুলে শিক্ষকরূপে যোগদান করেন। একই বছর তিনি কিছুদিন লখনৌ ক্যানিং কলেজে অধ্যাপনা করেন। ১৮৮৩ সালে তিনি সংস্কৃত কলেজে অধ্যাপনা শুরু করেন। এই সময়ই বাংলা সরকার তাঁকে সহকারী অনুবাদক নিযুক্ত করে। ১৮৮৬ থেকে ১৮৯৪ সাল পর্যন্ত সংস্কৃত কলেজে অধ্যাপনার পাশাপাশি তিনি বেঙ্গল লাইব্রেরিতে গ্রন্থাগারিকের দায়িত্বও পালন করেন। ১৮৯৫ সালে তিনি প্রেসিডেন্সি কলেজের সংস্কৃত বিভাগীয় প্রধান হন। এরপর ১৯০০ সালে তিনি সংস্কৃত কলেজের অধ্যক্ষ হন। ১৯০৮ সালে সংস্কৃত কলেজ থেকে অবসর নিয়ে তিনি সরকারের তথ্যকেন্দ্রে যোগ দেন। ১৯২১ থেকে ১৯২৪ পর্যন্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ও সংস্কৃত বিভাগের অধ্যাপক এবং বিভাগীয় প্রধান। অধ্যাপনা ও সরকারি কাজের পাশাপাশি হরপ্রসাদ শাস্ত্রী দু বছর এশিয়াটিক সোসাইটির সভাপতি, বারো বছর বঙ্গীয় সাহিত্য পরিষদের সভাপতি এবং লন্ডনের রয়্যাল এশিয়াটিক সোসাইটির সাম্মানিক সদস্য ছিলেন।
.
জন্মদিবসে রোজদিনের পক্ষ থেকে জানাই শ্রদ্ধাঞ্জলি।

নিরুপমা রাও

জন্মঃ ৬ই ডিসেম্বর ১৯৫০
ভারতবর্ষের পররাষ্ট্র সচীব ও মার্কিন রাষ্ট্রদূত। শ্রীলঙ্কা এবং চীনের রাষ্ট্রদূতসহ ভারতের হয়ে বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন নিরুপমা। রাও-ই একমাত্র নারী যিনি  বিদেশ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র ছিলেন। এর আগে ওয়াশিংটনে তিনি কনিষ্ঠ কূটনীতিক ছিলেন।
.
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে তাঁকে জানাই শুভ জন্মদিনের শুভেচ্ছা।

সাবিত্রী কোমারেড্ডি

জন্মঃ ৬ই ডিসেম্বর ১৯৩৬, মৃত্যুঃ ২৬শে ডিসেম্বর ১৯৮১
তিনি একজন ভারতীয় অভিনেত্রী, পরিচালক, প্রযোজক, সঙ্গীতশিল্পী, নৃত্যশিল্পী ছিলেন। মূলত তিনি তেলেগু ও তামিল সিনেমায় অভিনয় করলেও পাশাপাশি কানাডা, মালায়ালাম, হিন্দি সিনেমাতেও অভিনয় করেছেন।
.
দেবাদাসু, ডঙ্গারামুডু, মিসাম্মা, অর্ধাঙ্গী, কোডাল্লু, আরাধনা, দেবতা, মনসা মন্দীরাম, জগন মোহিনী,
পূজা পালম, পাসামালর, কারনান,  মঙ্গল বালাম, আমারা দিপম ইত্যাদি তাঁর অভিনীত উল্লেখিত সিনেমা। এছাড়াও তিনি বহু ছবিতে তাঁর উল্লেখযোগ্য অভিনয় দেখিয়েছেন।
.
জন্মদিবসে রোজদিনের পক্ষ থেকে জানাই শ্রদ্ধাঞ্জলি।

রবীন্দ্রসিং অনিরূদ্ধসিং জাদেজা

(জন্ম: ৬ ডিসেম্বর, ১৯৮৮)
তিনি ভারতের গুজরাটে জন্মগ্রহণকারী আন্তর্জাতিক ক্রিকেটার। বামহাতি মাঝারি সারির ব্যাটসম্যান এবং ধীরগতির বামহাতি বোলার হিসেবে ভারতীয় দলে খেলে থাকেন। ঘরোয়া প্রতিযোগিতায় সৌরাষ্ট্র দলের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেট এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে চেন্নাই সুপার কিংসের পক্ষে অংশ নেন। ২০০৮ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ বিজয়ী ভারতীয় দলের অন্যতম সদস্য ছিলেন জাদেজা।
.
২০১২-১৩ মৌসুমের রঞ্জি ট্রফিতে ব্যাপক সাফল্যের প্রেক্ষিতে তাকে ১৫ সদস্যের ভারতীয় টেস্ট দলে অন্তর্ভুক্ত করা হয়। ২০১২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে নাগপুরের চতুর্থ টেস্ট ক্রিকেটে অভিষিক্ত হন। কিন্তু অভিষেক টেস্টে তেমন সুবিধা করতে পারেননি। ৭০ ওভার বোলিং করে ১১৭ রানের বিনিময়ে ৩ উইকেট লাভ করেন জাদেজা। ২০০৯ ও ২০১০ সালের টুয়েন্টি২০ ক্রিকেট বিশ্বকাপে ভারত দলের পক্ষে অংশগ্রহণ করেন।
.
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভ জন্মদিন।

রুদ্রপ্রতাপ সিং

জন্মঃ ৬ ডিসেম্বর, ১৯৮৫ ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের বারাবাঁকিতে। বাঁ-হাতি ফাস্ট-মিডিয়াম বোলার। ভারতের হয়ে একদিনের আন্তর্জাতিক, টি-২০ ও টেস্ট ক্রিকেট খেলেন। ২০১১ আইপিএল-এ খেলেছেন কোচি টাস্কারস-এর হয়ে।
.
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভ জন্মদিন।

 

তথ্য সংগ্রহেঃ মাসানুর রহমান

Technical Team Rojdin

leave a comment

Create Account



Log In Your Account



Translate »
  • স্বাগত ২০১৮, সকলকে রোজদিন জানায় ইংরেজী নববর্ষের শুভকামনা। সুস্থ থাকুন, ভালো থাকুন সকলে। আর থাকুন রোজদিনের সঙ্গে।
  • দেখতে থাকুন রোজদিন। আপনার দিন। আমার দিন।
  • ২৪ ঘন্টার সাংবাদিক অঞ্জন রায় আক্রান্ত বলে অভিযোগ
  • আগামীকাল বেলা ১২টা থেকে বিকাল ৪টে পর্যন্ত টেকনিক্যাল কারণে রোজদিন বন্ধ থাকবে।
  • আশা রাখি রোজদিনের সকল পাঠকগণ আমাদের সাথে থাকবেন।
toggle