রামাস্বামী ভেঙ্কটরমন

(জন্মঃ ডিসেম্বর ৪, ১৯১০) একজন ভারতীয় আইনজ্ঞ, স্বাধীনতা সংগ্রামী এবং রাজনীতিবিদ ছিলেন। যিনি কেন্দ্রীয় মন্ত্রী এবং ভারতের ৮ম রাষ্ট্রপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
.
জন্মদিবসে রোজদিনের পক্ষ থেকে জানাই শ্রদ্ধাঞ্জলি।

অজিত বালচন্দ্র আগরকর

(জন্ম: ৪ ডিসেম্বর, ১৯৭৭) মহারাষ্ট্রের বোম্বে এলাকায় জন্মগ্রহণকারী ভারতের প্রথিতযশা সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার। ভারত জাতীয় ক্রিকেট দলের হয়ে তিনি প্রায় দুই শতাধিক আন্তর্জাতিক খেলায় অংশ নিয়েছেন। ঘরোয়া ক্রিকেটে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে দিল্লি ডেয়ারডেভিলস এবং কলকাতা নাইট রাইডার্সের প্রতিনিধিত্ব করেন। এছাড়াও, ২০১৩ সালে রঞ্জি ট্রফির শিরোপাধারী মুম্বই দলের অধিনায়কত্ব করেন অজিত আগরকর।
.
১৯৯৮ সালে টেস্ট ও একদিনের আন্তর্জাতিকে অভিষেক ঘটে তার। ১ এপ্রিল, ১৯৯৮ তারিখে কোচিতে অনুষ্ঠিত একদিনের আন্তর্জাতিকের অভিষেক খেলায় তিনি অ্যাডাম গিলক্রিস্টের উইকেট লাভ করেছিলেন।
এছাড়াও, ২০০৭ সালের ক্রিকেট বিশ্বকাপ ও আইসিসি বিশ্ব টুয়েন্টি২০ প্রতিযোগিতায় ভারত দলের সদস্য ছিলেন।
.
দ্রুততম সময়ে ৫০ উইকেট দখল করে ডেনিস লিলি’র বিশ্বরেকর্ড ভঙ্গ করেন। সেজন্য তাকে মাত্র ২৩ খেলায় অংশ নিতে হয়েছিল। এ রেকর্ডটি ১৯৯৮ থেকে ২০০৯ সাল পর্যন্ত অক্ষত থাকলেও অজন্তা মেন্ডিস ১৯ খেলায় তা নিজের করে নেন। ১৬ অক্টোবর, ২০১৩ তারিখে রঞ্জি মৌসুম শুরুর পূর্বে সকল স্তরের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন।
.
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে তাঁকে জানাই শুভ জন্মদিন।

অধ্যাপক রমেশচন্দ্র মজুমদার

(জন্মঃ ৪ ডিসেম্বর ১৮৮৮) তিনি একজন বাঙালি ইতিহাসবিদ। তিনি সচরাচর আর, সি, মজুমদার নামে অভিহিত। ১৯৩৬-১৯৪২ তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। ভারতীয় উপমহাদেশের বিখ্যাত ইতিহাসবিদ আর.সি. মজুমদার প্রাচীন ভারতের ইতিহাসের উপর অনেক কাজ করেছে। তিনি ভারতের স্বাধীনতার ইতিহাসের উপরও অনেক কাজ করেন।
.
১৯১৬ সালে ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে তার কর্মজীবন শুরু হয়। ১৯১৪ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯১৯ সালে “Corporate life in ancient India” শীর্ষক PHD গবেষণা প্রকাশ করে কলকাতা বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালে তিনি নবপ্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। ১৯২৪ সালে Early History of Bengal রচনা করেন। ১৯২৭ সালে তিনি ভিয়েতনামের ইতিহাসের উপরে “চম্পা” নামক একটি পুস্তক, ও ভারতের ইতিহাসের উপরে Ancient India নামক একটি বই রচনা করেন।
.
জন্মদিবসে রোজদিনের পক্ষ থেকে তাঁকে জানাই শ্রদ্ধাঞ্জলি।

জাভেদ জাফরি

জন্মঃ ৪ ডিসেম্বর ১৯৬৩
তিনি একজন অভিনেতা, হাস্যকৌতুক, ডান্সার। দীর্ঘদিন ধরে তিনি বলিউডের একজন জনপ্রিয় অভিনেতা হিসাবে পরিচিত। ২০১৪ সালের সাধারনন নির্বাচনে তিনি আম আদমি পার্টির হয়ে নির্বাচনে প্রতিনিধিত্ব করেন (লখনও)।
.
মেরি জং, সাত সাল বাদ, লস্কর, শিবরাম, ১০০ ডেইজ, তেহেলকা, ফায়ার, আর্থ, হনুমান, গ্যাঙ্গ, বুম, সালাম নমস্তে, ধামাল, লুট, ইত্যাদি বহু সিনেমায় অভিনয় করেন।
.
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে তাঁকে জানাই শুভ জন্মদিন।

 

তথ্য সংগ্রহেঃ মাসানুর রহমান

Technical Team Rojdin

leave a comment

Create Account



Log In Your Account



Translate »
  • স্বাগত ২০১৮, সকলকে রোজদিন জানায় ইংরেজী নববর্ষের শুভকামনা। সুস্থ থাকুন, ভালো থাকুন সকলে। আর থাকুন রোজদিনের সঙ্গে।
  • দেখতে থাকুন রোজদিন। আপনার দিন। আমার দিন।
  • ২৪ ঘন্টার সাংবাদিক অঞ্জন রায় আক্রান্ত বলে অভিযোগ
  • আগামীকাল বেলা ১২টা থেকে বিকাল ৪টে পর্যন্ত টেকনিক্যাল কারণে রোজদিন বন্ধ থাকবে।
  • আশা রাখি রোজদিনের সকল পাঠকগণ আমাদের সাথে থাকবেন।
toggle