সন্তোষ দত্ত

(জন্ম:২ ডিসেম্বর, ১৯২৫ – ৮ ফেব্রুয়ারি, ১৯৮৮) একজন বাঙালি অভিনেতা ছিলেন। তিনি সত্যজিৎ রায়ের দুটি ফেলুদা সিরিজের সিনেমা সোনার কেল্লা এবং জয় বাবা ফেলুনাথে জটায়ুর ভূমিকায় অভিনয় করেছিলেন।
জয় বাবা ফেলুনাথ, চারমুর্ত্তি, ওগো বধূ সুন্দরী, গুপী গাইন বাঘা বাইন, হীরক রাজার দেশে, জনঅরণ্য ইত্যাদি সিনেমায় তিনি অভিনয় করেন।
জন্মদিবসে রোজদিনের পক্ষ থেকে জানাই শ্রদ্ধা।

ইন্দ্রলাল রায়

(ডিসেম্বর ২, ১৮৯৮ – জুলাই ১৮, ১৯১৮) প্রথম বাঙালি বিমান চালক। তিনি প্রথম বিশ্বযুদ্ধে মিত্রশক্তির পক্ষে যুদ্ধ করেন এবং মৃত্যুবরণ করেন। তিনি ফ্রান্সের পক্ষ হয়ে জার্মানির বিপক্ষে বেশ কয়েকটি সামরিক অভিযানে অংশ নেন এবং যুদ্ধবিমান চালনায় দক্ষতার পরিচয় দেন। তিনি প্রথম বিশ্বযুদ্ধে অংশগ্রহণকারী একমাত্র ভারতীয় বৈমানিক।
ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে যান। ১৯১১ সাল পর্যন্ত তিনি কেনিংস্টন-এর সেন্টা পল’স স্কুল-এ পড়াশোনা করেন। পরিবারের সবার আশা ছিল তিনি ইন্ডিয়ান সিভিল সার্ভিস বা আইসিএস-এ যোগ দেবেন। কিন্তু তা না করে তিনি ১৯১৭ সালের এপ্রিল মাসে যোগ দেন রয়েল ফ্লাইং ক্র-এ। একেবারে অল্প বয়সেই বিমান যুদ্ধে তিনি অসাধারণ সাফল্য অর্জন করেন। মৃত্যুর সময় তার বয়স ছিল মাত্র ২০ বছর। এই সাফল্যের জন্য ইংল্যান্ড সরকার তাকে মরণোত্তর ডিস্টিংগুইশ্‌ড ফ্লাইং ক্রস (Distinguished Flying Cross – ডিএফসি) সম্মানে ভূষিত করে।
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে তাঁকে জানাই শ্রদ্ধার্ঘ্য।

বোমান ইরানি

(জন্ম: ২ ডিসেম্বর ১৯৫৯) তিনি একজন ভারতীয় চলচ্চিত্র ও মঞ্চ অভিনেতা, কন্ঠস্বর শিল্পী এবং ফটোগ্রাফার। তিনি ডন, মুন্না ভাই এমবিবিএস, থ্রি ইডিয়টস এবং অতি সম্প্রতি পিকে এবং হ্যাপি নিউ ইয়ার বলিউড চলচ্চিত্রে তার উপহাস এবং খলনায়ক ভূমিকার জন্য ব্যাপকভাবে পরিচিত হন।
লেটস টক, ডারনা মানা হ্যায়, বুম, মুন্না ভাই এম বি বি এস, ম্যায় হু না, পেজ থ্রী, নো এন্ট্রী, ব্লাফমাস্টার, কাল, ম্যায় গান্ধী কো নেহি মারা, শাদী সে পাহেলে, লাগে রাহো মুন্নাভাই, কিসমত, দোস্তানা, যুবরাজ, সরি ভাই, লিটল জিজু, তিন পাত্তি, মিরসি ইত্যাদি বহু সিনেমায় তিনি অভিনয় করেছেন।
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে তাঁকে জানাই শুভ জন্মদিন।

মনোহর জোশী

জন্ম: ২রা ডিসেম্বর ১৯৩৭
তিনি একজন ভারতীয় রাজনীতিবিদ। তিনি শিব সেনা দলের প্রতিনিধি। ১৯৯৫-১৯৯৯ সাল পর্যন্ত তিনি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলেন।
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে জানাই শুভেচ্ছা।

কাশ্মীরা শাহ

জন্মঃ ২রা ডিসেম্বর ১৯৭১ সালে তিনি মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন। তিনি একজন ভারতীয় অভিনেত্রী ও মডেল। টিভি শো বিগ ব্রাদার, বিগ বসে তাঁকে দেখা যায়। এছাড়াও বহু সিনেমায় তিনি অভিনয় করেন। নাচ বালিয়ে ২০০৭ তিনি অংশগ্রহণ করেছিলেন।
জন্মদিনে রোজদিনের পক্ষ থেকে তাঁকে জানাই শুভ জন্মদিন।

Technical Team Rojdin

leave a comment

Create Account



Log In Your Account



Translate »
  • স্বাগত ২০১৮, সকলকে রোজদিন জানায় ইংরেজী নববর্ষের শুভকামনা। সুস্থ থাকুন, ভালো থাকুন সকলে। আর থাকুন রোজদিনের সঙ্গে।
  • দেখতে থাকুন রোজদিন। আপনার দিন। আমার দিন।
  • ২৪ ঘন্টার সাংবাদিক অঞ্জন রায় আক্রান্ত বলে অভিযোগ
  • আগামীকাল বেলা ১২টা থেকে বিকাল ৪টে পর্যন্ত টেকনিক্যাল কারণে রোজদিন বন্ধ থাকবে।
  • আশা রাখি রোজদিনের সকল পাঠকগণ আমাদের সাথে থাকবেন।
toggle