হাফিজ সঈদকে মুক্তি দিল লাহোর আদালত

Hafiz Mohammad Saeed, chief of Jamaat-ud-Dawwa and founder of Lashkar-e-Taiba talks with the Associated Press in Islamabad, Pakistan on Tuesday, April 3, 2012. The United States has offered a $10 million bounty for a Pakistani militant leader who allegedly orchestrated the 2008 Mumbai attacks and has been directing an anti-American political movement in recent months. (AP Photo/B.K. Bangash)

ভারতের উদ্বেগ বাড়িয়ে ২৬/১১-র বর্ষপূর্তির আগেই জঙ্গিনেতা হাফিজ সঈদকে মুক্তি দিল পাকিস্তান। গৃহবন্দি থাকা জামাত-উদ-দাওয়া শীর্ষনেতাকে মুক্তির রায় দিল লাহোর আদালত। গত কয়েকমাস ধরে গৃহবন্দি হয়ে ছিল হাফিজ সঈদ। ভারত ও পাকিস্তানের সম্পর্কের পিছনে বড়সড় প্রভাব রয়েছে হাফিজ সঈদের। মুম্বই হামলার মাস্টারমাইন্ড এই জঙ্গিনেতা দীর্ঘদিন ধরে পাকিস্তানে মুক্তভাবে বসবাস করছে। তার নেতৃত্বেই মুম্বইতে হামলা চালিয়েছিল ১০ জন জঙ্গি। যে ঘটনায় ১৬৬ জনের মৃত্যু হয়। পাকিস্তান সরকার হাফিজ সঈদের গৃহবন্দি থাকার মেয়াদ আরও তিন মাস বাড়িয়ে দেওয়ার আবেদন করেছিল। সেই আবেদন বাতিল করে বুধবার আদালত তার মুক্তির নির্দেশ দিয়েছে।

প্রসঙ্গত, ১৯৯৭ সালের সন্ত্রাসবাদ বিরোধী আইনের আওতায় ৩০শে জানুয়ারি থেকে গৃহবন্দী হয়ে রয়েছে হাফিজ। তাঁর প্রকাশ্য উপস্থিতিতে আইন শৃঙ্খলার অবনতি হতে পারে, এই আশঙ্কায় গৃহবন্দী থাকার সময়সীমা বাড়ানো হয়েছে বলে খবর।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*