মমতা সরকার

আসুন বিশদে জানি
প্রকল্পঃ নিজ গৃহ নিজ ভূমি

দপ্তরের নামঃ ভূমি ও ভূমিসংস্কার এবং উদ্বাস্তু ত্রাণ ও পুনর্বাসন দপ্তর।

রাজ্যের ভূমিহীন দরিদ্র মানুষদের স্থায়ী আশ্রয় এবং আশ্রয়কে কেন্দ্র করে জীবন- জীবিকার মান উন্নয়ন করাই এই প্রকল্পের উদ্দেশ্য। সরকারের খাস জমি ভূমিহীন মানুষদের মধ্যে ৫শতক করে চাষ ও বাসের জন্য দান করা হচ্ছে। ঐ জমিতে অন্যান্য সরকারি দপ্তরের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে বাড়ি তৈরী, রাস্তা, আলো, জল নিকাশির ব্যবস্থা করা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে। বাড়ি সংলগ্ন জমিতে চাষবাস, কুটিরশিল্প, হস্তশিল্প, সংলগ্ন পুকুর কেটে মাছ চাষ করানো, স্থানীয়ভাবে সুলভ কাঁচামাল ব্যবহার করে নানা পণ্য তৈরীর প্রশিক্ষণ ও বিক্রির ব্যবস্থা __ এইসব নানা কাজের মধ্য দিয়ে এই ‘ভূমি-দান’ প্রকল্প একটি বহুমুখী প্রকল্প হিসেবে সার্থক হয়ে উঠেছে।

২০১১ র ১৮ অক্টোবর এই প্রকল্পটি চালু করা হয়েছে। বহু সংখ্যক মানুষ এই প্রকল্পের সুবিধা নিয়ে তাঁদের জীবনযাপনের মান উন্নত করে চলেছেন। ২০১৭ এপ্রিল পর্যন্ত প্রায় ২ লক্ষ ১৯ হাজার ৫৫০ জন এই প্রকল্পের সুবিধা পেয়েছে।

বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর প্রান্তিক মানুষজন ছাড়াও কৃষিকাজ, প্রাণীপালন, মৎস্য চাষ, হস্ত ও কুটিরশিল্প পেশার সঙ্গে আবহমান কাল ধরে যুক্ত থাকা সত্ত্বেও আজও যারা জমির মালিক হতে পারেনি এবং বসতবাড়ি কেনার ক্ষমতাও নেই তারাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে।

এই প্রকল্পের জন্য বি এল অ্যান্ড এল আর অফিসে যোগাযোগ করতে হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*