মমতা সরকার

আসুন বিশদে জানি
প্রকল্পের নাম = শিশুসাথী

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই রাজ্যের শিশুস্বাস্থ্য পরিষেবা নিয়ে চিন্তাশীল। এরই ফলে কমেছে শিশুমৃত্যুর হার। রাজ্যের প্রতিটি শিশুর সুস্থ ও স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য তিনি একাধিক উদ্যোগ নিয়েছেন। এই প্রকল্পের নামও তিনিই দিয়েছেন।২০১৩ সালের আগস্ট মাসে পথ চলতে শুরু করেছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের এই প্রকল্প।

জন্মের পর থেকে শিশুর হার্টের সমস্যা ধরা পড়েছে?? হার্টে ফুটো, কোনও ভালভ ঠিকমতো তৈরী না হওয়া, হার্টে রক্ত চলাচলে সমস্যা ইত্যাদি যেকোনো রোগ অর্থাৎ চিকিৎসক কি কনজেনিটাল কার্ডিয়াক ডিফেক্ট জাতীয় কিছু রোগ বলেছেন? একদম চিন্তা না করে চলে আসা যাবে কলকাতার দুটি সরকারি এবং ৬ টি বেসরকারি হাসপাতালের যেকোনটিতে। তবে সেটা অবশ্যই জেলার বা ব্লকস্তরে মুখ্য স্বাস্থ্য আধিকারিকের মাধ্যমে।

১৮ বছর পর্যন্ত ঐ শিশুর হার্টের চিকিৎসার সমস্ত দায়িত্ব রাজ্যসরকারের। এমনকি শিশু-সহ বাড়ির একজনের থাকা, ও জটিল অস্ত্রোপচারের সব দায়িত্ব রাজ্যসরকারের। সরকারি হাসপাতাল এসএসকেএম, মেডিক্যাল ছাড়াও বেশ কয়েকটি বেসরকারি হাসপাতালেও বিনামূল্যে এই পরিষেবা পাওয়া যায়।

এককথায় বলা যায় ১৮ বছর বয়স পর্যন্ত রাজ্যের য কোনও শিশু এই সুযোগ পেতে পারে। রাজ্যের মুখ্যমন্ত্রী এক্ষেত্রে শিশুর পরিবারের আয়ের কথা মাথায় রাখতে নিষেধ করেছেন। শিশুটি রাজ্যের এটাই শেষ কথা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*