মমতার সরকার

আসুন বিশদে জানি
প্রকল্পঃ খাদ্য সাথী

সুলভ মূল্যে নির্দিষ্ট পরিমান খাদ্যের জোগান নিশ্চিত করে খাদ্য ও পুষ্টির নিরাপত্তা দেওয়াই এই প্রকল্পের উদ্দেশ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশেষ উদ্যোগ ও অনুপ্রেরণায় বাংলার ৮ কোটি ৬৬ লক্ষ মানুষ (৯০.৬%) মানুষ খাদ্য নিরাপত্তায় আওতায় এসেছে।

জাতীয় খাদ্য সুরক্ষা আইন এবং রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার মাধ্যমে অন্ত্যোদয় অন্ন যোজনা, অগ্রাধিকার ও বিশেষ অগ্রাধিকার তালিকাভুক্ত পরিবার ও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা -১ এর তালিকাভুক্ত পরিবারের সমস্ত মানুষের কাছে রাজ্য সরকার ২টাকা কেজি দরে খাদ্যশস্য পৌঁছে দিচ্ছে।

খাদ্য সুরক্ষা সুনিশ্চিত করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-এর অনুপ্রেরণায় ৪০ লক্ষের বেশি মানুষের জন্য বিশেষ প্যাকেজের মাধ্যমে স্বাভাবিক বরাদ্দের অতিরিক্ত খাদ্যশস্য সরাবরাহ করা হচ্ছে। জঙ্গলমহল, আয়লায় ক্ষতিগ্রস্থ পরিবার, চা-বাগানের পরিবার, পাহাড়বাসী, সিঙ্গুরের কৃষকপরিবার, টোটোপাড়ার আদিম জনজাতিভুক্ত পরিবার এই বিশেষ প্যাকেজের আওতায় আছে।

পুষ্টি- পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসাধীন শিশু, মা ও তাদের পরিবারের জন্য মাসে ৫ কিলো চাল, ২.৫ কিলো গম, ১ কিলো মুসুর ডাল ও ১ কিলো ছোলা দেবার জন্য “বিশেষ কুপন”চালু করা হয়েছে।।

[আরও বিশদে জানতে ফোন করুন ১৯৬৭ ও ১৮০০-৩৪৫-৫৫০৫ (টোল ফ্রী) (সকাল ৮ টা- রাত ৮টা)]

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*