সৈকত সুন্দরীর ভোলবদল; নবরূপে বাংলার সৈকত শহর দীঘা

বাংলা ও বাংলাবাসীর গর্বের দীঘা আজ দেশের অন্যতম পর্যটনবান্ধব সৈকত শহর হিসেবে গড়ে উঠেছে।
ওল্ড দীঘা থেকে নিউ দীঘা পর্যন্ত পেভার ব্লকে সজ্জিত ঝা চকচকে রাস্তা সমুদ্রকে পাশে রেখে যা এখন উদয়পুর পর্যন্ত সম্প্রসারিত হয়েছে, পুরো রাস্তার পাশে ডাস্টবিন, আধুনিক আলোক স্তম্ভ। প্রতিটি আলোক স্তম্ভে সকালবেলা এবং সন্ধ্যেবেলায় বাংলা গান পর্যটকদের দীঘা ভ্রমনের অভিজ্ঞতাকে অনেক বেশী সুন্দর করে তুলছে।

ওল্ড দীঘা থেকে নিউ দীঘা পর্যন্ত সমুদ্রের ধার বরাবর মার্বেল বাঁধানো সুন্দর বসার জায়গা। সমুদ্রের এত কাছে এত সুন্দর বসার জায়গা সারা ভারতবর্ষের খুব কম সৈকত শহরে দেখতে পাওয়া যায়। এছাড়াও পথচারীদের বিশ্রাম নেওয়ার জন্য আলাদা বসার জায়গা,পরিষ্কার পরিচ্ছন্ন শৌচাগারের ব্যাবস্থা, ইত্যাদির ব্যবস্থা করা হয়েছে। বয়স্ক মানুষদের কথা ভাবনায় রেখে ওল্ড দীঘার সমুদ্রের ধারে তৈরী করা হয়েছে আকর্ষনীয় প্যাভিলিয়ন সমুদ্রের দিকে মুখ করে। প্যাভিলিয়নের পেছনে আরেকটি কংক্রিটের সু বিশাল প্যাভিলিয়ন তৈরি করা হয়েছে পর্যটকদের কথা ভেবে চালু করা হয়েছে স্পিড বোট ও ওয়াটার স্কুটার।

উন্নত যোগাযোগ ব্যাবস্থা এবং পরিকাঠামো নিয়ে ভারতের অন্যতম সেরা সমুদ্র সৈকত শহর দীঘা আপনাকে স্বাগত জানাতে প্রস্তুত। কলকাতা সহ সন্নিহিত প্রায় সব এলাকা থেকে সরাসরি দীঘা পর্যন্ত বাস সার্ভিস চালু হয়েছে, হাওড়া থেকে নিয়মিত ট্রেন সার্ভিস ছাড়াও রাজ্য সরকারের প্রচেষ্টায় এখন আকাশ পথেও কলকাতার সাথে যুক্ত হয়েছে দীঘা হেলিকপ্টার সার্ভিসের মধ্যে দিয়ে। দীঘা থেকে নিউ দীঘা পর্যন্ত মেন রোডের দু পাশে ত্রিফলা আলোয় সেজেছে, প্রতিটি গুরুত্বপূর্ণ মোড়ে ইলেক্ট্রনিক ডিসপ্লে বোর্ডের মাধ্যমে পর্যটকদের বিভিন্ন গুরুত্ত্বপূর্ন পাওয়া যায়, প্রতিটি মোড়ে হাই মাস্ট লাইট হয়েছে লাগানো, সমুদ্র সৈকত পর্যন্ত পৌছানোর সংযোগকারী রাস্তাগুলিকে কংক্রিট এর তৈরী করা হয়েছে।

ওল্ড দীঘার সমুদ্রের ধার দিয়ে সারিবদ্ধ অস্থায়ী কাঠামোর সমস্ত দোকানের স্থায়ী পুনর্বাসনের ব্যাবস্থা করে একটু পিছিয়ে নতুন পাকা দোকান ঘর তৈরি করে দেওয়া হয়েছে। নিউ দিঘায় আশা হোটেলের পেছনে একটি বিশাল মুক্তমঞ্চ তৈরি করা হয়েছে I

এছাড়া বর্তমানে চলছে দীঘাকে আরোও সুন্দরী করে তোলার কাজ। মন্দারমনিতে চলছে প্রায় ১১ কোটি টাকার নতুন কাজ, তাজপুর সাজাতে আরও ৭ কোটি, ওল্ড দীঘাতে চলছে ৭ কোটি টাকার কাজ, যাত্রাশালা থেকে চলছে মোহনা বাঁধাইয়ের কাজ প্রায় ৯ কোটি টাকার, নতুন দীঘায় পুলিশ হোলিডে হোম গ্রাউন্ডে চলছে ৪০ কোটি টাকার কাজ। দীঘা সুন্দরীর এই ভোলবদল আপনাকে মুগ্ধ করবেই।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*