চোখ বাঁচে মাছে; বাঙালির প্রিয় খাবারে নয়া গুণ, খোঁজ মিলল গবেষণায়

চোখ বাঁচে মাছে; বাঙালির প্রিয় খাবারে নয়া গুণ, খোঁজ মিলল গবেষণায়

মাছ বাঙালির প্রিয় খাবার, সে যেমনই হোক না কেনো ঝাল, ঝোল, ভাজা একটুকরো মাছ হলেই জমে যাবে খাওয়াটা।

তবে এটা সত্যই যে, ভারতের বাকি অংশের তুলনায় বাঙালির কাছে মাছের প্রতি লোভ অনেক বেশি। মাছের ঝোল আর ভাত মানে বাঙালির প্রিয় খাবার। এক টুকরো মাছ ভাজা হলেও চাই-ই চাই। কিন্তু ঠিক ঠাক মাছ খেতে পারলে তার উপকারের শেষ নেই।

জাপানের গড় আয়ু বিশ্বে প্রথম। বছর খানেক আগে ন্যাশনাল সেন্টার ফর গ্লোবাল হেলথ অ্যান্ড মেডিসিন ইন টোকিও এক সমীক্ষায় দেখেছে, খাদ্য বাছাইয়ের জন্যই জাপানিরা বেশি দিন সুস্থ থাকে। একই কারণে সুইৎজারল্যান্ড এবং সিঙ্গাপুরের মানুষও বেশি সুস্থ থাকে। জাপানিদের পাশাপাশি অন্যান্য যে সব দেশের গড় আয়ু বেশি তাদের খাদ্য তালিকা ভিন্ন হলেও একটা জিনিস কমন। এদের সবারই খাদ্য তালিকায় রয়েছে সমৃদ্ধ মাত্রার ওমেগা-৩(Omega3) ফ্যাটি অ্যাসিড।

তেলযুক্ত মাছ হচ্ছে ওমেগা-৩-এর সবচেয়ে উল্লেখযোগ্য উৎস। সামুদ্রিক মাছ ও অন্যান্য সামুদ্রিক খাবারে সবথেকে বেশি ওমেগা-৩ পাওয়া যায়। ব্রেন থেকে শরীরে অন্যান্য অংশ মাছের উপকারিতা নিয়ে আগেই সরব হয়েছেন বিজ্ঞানীরা।

এবার সিঙ্গাপুরের লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা দাবি করলেন দৃষ্টি-শক্তি বাড়াতে তেল যুক্ত মাছের অনেক উপকারিতা। ‘সেলুলার অ্যান্ড মলিকিউলার নিউরোবায়োলজি’-র অনলাইন জার্নালের নভেম্বর ইস্যুতে এই সংক্রান্ত একটি রোপোর্ট প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, রেটিনা সুস্থ রাখার ক্ষেত্রেও ওমেগা থ্রি-এর অনেক ভূমিকা রয়েছে বলে দেখা গিয়েছে। এই আবিষ্কার রেটিনার চিকিৎসায় অনেক বদল আনতে পারবে বলেও দাবি করেছেন ওই গবেষক দলের প্রধান নিকোলাস বাজান।

Published by Masanoor Rahaman

leave a comment

Create Account



Log In Your Account



Translate »
  • স্বাগত ২০১৮, সকলকে রোজদিন জানায় ইংরেজী নববর্ষের শুভকামনা। সুস্থ থাকুন, ভালো থাকুন সকলে। আর থাকুন রোজদিনের সঙ্গে।
  • দেখতে থাকুন রোজদিন। আপনার দিন। আমার দিন।
  • ২৪ ঘন্টার সাংবাদিক অঞ্জন রায় আক্রান্ত বলে অভিযোগ
  • আগামীকাল বেলা ১২টা থেকে বিকাল ৪টে পর্যন্ত টেকনিক্যাল কারণে রোজদিন বন্ধ থাকবে।
  • আশা রাখি রোজদিনের সকল পাঠকগণ আমাদের সাথে থাকবেন।
toggle